IELTS Writing Task-1: প্রয়োজনীয় ১২টি টিপস (Part-1)

June 3, 2017 ...

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

খুব ভালো ইংরেজি জানা সত্ত্বেও IELTS এর Writing অংশে অনেকেই কম নম্বর পায়। কারণ, অনেকেই জানে না এই অংশে কীভাবে মার্কিং করা হয় এবং ভালো নম্বর ওঠানোর জন্যে কী কী শর্টকাট আছে। IELTS পরীক্ষার্থীদের সুবিধার জন্যে এই ১২টি হ্যাক/টিপস আজ তুলে ধরবো।

IELTS Writing Task-1 এর প্রয়োজনীয় প্রথম ৬টি টিপস:

IELTS Writing টেস্টে দুইটি টাস্ক থাকে, টাস্ক ১ এবং টাস্ক ২। আজকে শুধু টাস্ক ১ এ ফোকাস করবো আমরা। উল্লেখ্য, এই ব্লগ একাডেমিক IELTS এর জন্যে বেশি প্রযোজ্য।

(১) Task 1 এ আসলে কী করতে হয়?

    • Academic রিপোর্ট লিখতে হবে চার্ট আর গ্রাফ এর উপর ভিত্তি করে।
    • অবশ্যই ১৫০ শব্দের বেশি লিখতে হবে। (পরীক্ষক প্রতিটি শব্দ গণনা করবেন এবং যদি কম শব্দ লিখে থাকো তবে তার জন্য পেনাল্টি নির্ধারণ করা আছে। অতএব সাবধান!)
    • রিপোর্ট অবশ্যই ২০ মিনিট এর মধ্যে লিখা শেষ করতে হবে। (সময় বেশি নষ্ট করো না রিপোর্ট লিখার জন্য। কারণ, নাম্বার ভালো পাওয়ার জন্য Task 2 আরো অনেক বেশি দরকারি। )
    • সুতরাং, প্র্যাক্টিস করো সময় বেঁধে এবং শব্দ গুনে দেখো। তাহলে পরীক্ষার আগেই তুমি জানবে যে কী পরিমাণ লিখলে ১৫০ শব্দের বেশি লিখা হয়।

(২) Task 1 এ নম্বর দেয়া হয় কীভাবে?  

প্রতিটি বিভাগের জন্য কত নম্বর করে নির্ধারণ করা আছে তা অবশ্যই জানা থাকা দরকার-

Task Achievement (25%)- যা জানতে চাওয়া হয়েছে তা ঠিকভাবে জানাতে পারলে কিনা?

Coherence and Cohesion (25%)- পুরো লেখার মধ্যে সামঞ্জস্য আছে কিনা?

Vocabulary (25%)- কোন ধরনের শব্দ ব্যবহার করা হয়েছে?

Grammatical Range and Accuracy (25%)- ব্যাকরণের ব্যবহার, এবং কতটা সঠিক?

IELTS Course by Munzereen Shahid

ইন্সট্রাক্টর : মুনজেরিন শহীদ

পরীক্ষক উপরের প্রতিটি বিভাগের অন্য আলাদা করে নম্বর/Band Score দিবেন। এরপর Writing Task 1 এর জন্য তোমার ফাইনাল স্কোর নির্ভর করবে উপরের ৪টি বিভাগের এভারেজ নম্বরের উপর ভিত্তি করে।

(৩) প্র্যাকটিস টেস্ট

প্র্যাকটিস করার জন্য Cambridge IELTS Test Books এর কোনো বিকল্প নেই। Cambridge IELTS Test Books এর সর্বমোট ৯টি বই আছে। প্রতিটি বইয়ে সম্পূর্ণ ৪টি IELTS টেস্ট আছে এবং যা পূর্ববর্তী IELTS পরীক্ষার প্রশ্ন। এই প্রশ্নে যেসব টেস্ট পাবে টাস্ক ১ এর জন্যে সেগুলির ওপর চর্চা করো।

(৪) ৬ ধরনের টাস্ক ১ থাকতে পারে

৬ রকমের চার্ট/গ্রাফ রয়েছে যার মধ্যে যে কোন ১টি চার্ট/গ্রাফ সাধারণত পরীক্ষাতে থাকবেই।

তা হলোঃ

ম্যাপ, ডায়াগ্রাম, বার চার্ট, টেবিল, লাইন গ্রাফ এবং পাই চার্ট।

তাই অবশ্যই এই ৬ রকমের চার্ট/গ্রাফ প্র্যাকটিস করতে হবে। কারণ, সাধারণত ২ রকমের চার্ট/গ্রাফ একসাথে মিলিয়ে পরীক্ষায় প্রশ্ন থাকে। যেমন বার চার্ট এবং পাই চার্ট একসাথে মিলিয়ে ১টি প্রশ্ন থাকবে।

(৫) Introduction Paragraph লিখতে হবে খুব যত্ন করে

আমাদের সবাইকেই শেখানো হয় যে, পরীক্ষার প্রথম প্রশ্নের উত্তর খুব ভালো করে দেয়া উচিৎ, তাতে করে পরীক্ষকের মনে ভালো ইম্প্রেশন তৈরি হয়। ঠিক তেমনি, টাস্ক ১ এ যদি Introduction Paragraph ভুল করে থাকো, তাহলে নিশ্চয়ই বেশি মার্ক তুলতে পারবে না।

এজন্যে, Introduction writing statement প্র্যাকটিস করতে হবে। Writing statement বিভিন্ন রকমের হতে পারে। নিম্নে ২টি writing statement এর উদাহারণ দেয়া আছে-

12

এখানে, দ্বিতীয় Writing statement টা ভালো, কারণ প্রথমটাতে ‘here we can see’ একাডেমিক ভাষা নয়। এছাড়াও, দ্বিতীয়টাতে সাল এবং কোম্পানীর নাম উল্লেখ করে আছে। অতএব, তুমিও এভাবে Introduction writing statement তথ্যবহুলভাবে লিখবে এবং ইনফর্মাল বাক্য লিখবে না।  

Introduction সাধারণত খুব দ্রুত লিখতে হয় এবং formulaic/standard হতে হয় কন্টেন্ট অনুসারে। বার চার্টের Introduction যেমন হবে, পাই চার্টের জন্যে হুবহু হবে না। তাই আলাদাভাবে প্র্যাকটিস করবে প্রতিটি আলাদা চার্টের জন্যে।

(৬) শুরুতেই গ্রাফ/চার্টের মূল বৈশিষ্ট্যগুলো চিনে নাও এবং সুন্দর করে তুলে ধরো

নিয়মিত প্র্যাকটিস করতে হবে যাতে বিভিন্ন ধরণের চার্ট/গ্রাফ এর সকল মূল বৈশিষ্ট্যগুলো চিনতে পারা যায়। টাস্ক ১ এর সবচাইতে গুরুত্বপূর্ণ অংশই হলো চার্ট বা গ্রাফের মূল বৈশিষ্ট্য তুলে ধরা। আবার, অধিকাংশ চার্টের মূল বৈশিষ্ট্য হলো সর্বোচ্চ ও সর্বনিম্ন ক্যাটাগরি এবং উল্লেখযোগ্য হলো চার্টের ক্যাটাগরির মধ্যকার পার্থক্য। সাধারণত, Diagram এর মূল ক্রমগুলো সঠিকভাবে নির্ধারণ করা কঠিন হয়ে যায়।

এক্ষেত্রে, লেখা শুরু করার আগে নিজে ডায়াগ্রামের ক্রমগুলো আলাদা করে লিখে নাও। তারপর লেখা শুরু করো। নিয়মিত প্র্যাকটিস করলে, তোমার জন্যে এটা অনেক সহজ হয়ে যাবে।

এই ছিলো এই পর্বের ৬টি হ্যাক। এর পরের পর্বে থাকবে আরো ৬টি হ্যাক।

তাহলে আর দেরি কেন? এখনই বের করে ফেলো তোমার ক্যামব্রিজ টেস্টের বইটি আর Writing Task 1 এর লিস্ট থেকে টপিক নিয়ে প্র্যাকটিস শুরু করো!   

আপনার কমেন্ট লিখুন