IELTS এর আদ্যোপান্ত: IELTS স্কোরিং সিস্টেম কী, কেন, কিভাবে?

August 6, 2024 ...

উচ্চশিক্ষার জন্য, চাকরির খোঁজে কিংবা বসবাসের উদ্দেশ্যে আমাদের দেশের অসংখ্য মানুষের স্বপ্ন বিদেশে পাড়ি জমানো। বর্তমানে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের বেশ কিছু দেশে উচ্চশিক্ষা, অভিবাসন ও চাকরির ক্ষেত্রে একটি নির্দিষ্ট IELTS স্কোর প্রয়োজন হয়। তাই ভবিষ্যতে ইংরেজিভাষী কোনো দেশে যাওয়ার পরিকল্পনা করছেন কিন্তু IELTS শব্দটি শোনেন নি, এমন মানুষের সংখ্যা হয়তো হাতে গোনা। তবে এমন অনেকেই আছেন, যারা IELTS -এর নাম শুনলেও, এর সম্পর্কে বিস্তারিত জানেন না। IELTS কী? কেন IELTS পরীক্ষা নেওয়া হয়? IELTS স্কোরিং সিস্টেম কেমন? চলুন এই ব্লগটি পড়ে আমরা বিস্তারিত জেনে নেই।

IELTS এর কয়টি অংশ আছে? সেগুলো কী কী থেকে শুরু করে আপনি আরো জানতে পারবেন, IELTS স্কোরিং সিস্টেম সম্পর্কে। এছাড়াও “IELTS স্কোরিং সিস্টেম কী, কেন, কিভাবে হিসাব করা হয়?” এই প্রশ্নগুলোর উত্তরও পেয়ে যাবেন ব্লগটি শেষ পর্যন্ত পড়ার পর।

IELTS কী?

IELTS হলো ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা। IELTS এর পূর্ণরূপ International English Language Testing System. যাদের মাতৃভাষা ইংরেজি না, তাদের ইংরেজি ভাষাগত দক্ষতা যাচাই করার জন্যই এই পরীক্ষা। IELTS পরীক্ষাটি ব্রিটিশ কাউন্সিল, আইডিপি: আইএলটিএস অস্ট্রেলিয়া এবং ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ যৌথভাবে পরিচালনা করে।

আগে যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মতো কমনওয়েলথভুক্ত দেশগুলোতে পড়তে যেতে IELTS অপরিহার্য ছিল। তবে এখন যুক্তরাষ্ট্র ও কানাডার বিশ্ববিদ্যালয়গুলোও IELTS পরীক্ষার স্কোর গ্রহণ করছে। এছাড়াও বর্তমানে ইউরোপের বেশির ভাগ দেশের বিশ্ববিদ্যালয়গুলো ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ে IELTS গ্রহণ করে থাকে। যারা উচ্চশিক্ষার ইংরেজিভাষী দেশগুলোতে পড়তে যেতে চান কিংবা চাকরি আর অভিবাসনের জন্য কোনো ইংরেজিভাষী দেশে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের জন্য IELTS স্কোর অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

What is IELTS

এই পরীক্ষায় পাশ বা ফেল করার কোনো নিয়ম নেই। আপনি আপনার কাঙ্ক্ষিত স্কোর করতে পারলেই, আপনার IELTS পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশ্য সফল হবে। তবে আরেকটা কথা আগেই জানিয়ে রাখি, IELTS স্কোরের মেয়াদ কিন্তু মাত্র ২ (দুই ) বছরই থাকবে। তবে একটি সুবিধা হলো একজন পরীক্ষার্থী জীবনের যেকোনো বয়সে যতোবার খুশি ততোবার এই পরীক্ষা দিতে পারবেন। 

সাধারণত IELTS পরীক্ষা দেওয়ার ৪ থেকে ১৩ দিনের মধ্যেই পরীক্ষার ফলাফল জানিয়ে দেওয়া হয়। পরীক্ষার রেজাল্ট আপনার মন মতো না হলে আপিল করার সুযোগ থাকে। আপিল করার সময় নির্দিষ্ট কিছু ফি নেওয়া হয়। কিন্তু আপিলের পর পরীক্ষার ফলাফল পরিবর্তন না হলেও কিন্তু ফি ফেরত দেওয়া হবে না। 

IELTS-এর দুটি প্রধান মডিউল

IELTS -এর প্রধানত দুটি  মডিউল রয়েছে:

  1. Academic Module
  2. General Training Module

Academic Module

যারা পড়াশোনার জন্য ইংরেজি প্রধান দেশগুলোর কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান, তাদের Academic Module অনুযায়ী IELTS পরীক্ষা দিতে হবে। অর্থাৎ, সহজভাবে বললে যারা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ করতে চান তাদের জন্য তৈরি করা হয়েছে Academic Module.

General Training Module

যারা চাকরি কিংবা প্রশিক্ষণের জন্য অথবা অভিবাসনের জন্য ইংরেজি প্রধান দেশগুলোতে যাচ্ছেন, তাদের General Training Module অনুযায়ী IELTS পরীক্ষা দিতে হবে। অর্থাৎ, যারা পড়াশোনা ব্যতীত অন্য কাজের জন্য বিদেশে যাচ্ছেন তাদের জন্য  তৈরি করা হয়েছে General Training Module. 

Academic Module আর General Training Module -এর পার্থক্য শুধুমাত্র Reading আর Writing সেকশনে।

IELTS স্কোরিং সিস্টেম বোঝা

IELTS স্কোরিং সিস্টেম এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে পরীক্ষার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা সুনির্দিষ্টভাবে মূল্যায়ন করা যায়। IELTS পরীক্ষায় নির্দিষ্ট স্কোরের ওপর ভিত্তি করে নির্দিষ্ট ব্যান্ড স্কোর দেওয়া হয়, এটাই হচ্ছে IELTS পরীক্ষার স্কোরিং সিস্টেম।

ব্যান্ড স্কোর (Band Score)

IELTS পরীক্ষার মার্কিং সিস্টেম বা গ্রেডিং সিস্টেমকে ব্যান্ড স্কোর বলা হয়। IELTS এর প্রতিটি সেকশনের পরীক্ষায় একজন পরীক্ষার্থীর দক্ষতাকে গণনা করা হবে 0 থেকে 9 ব্যান্ড স্কোর দিয়ে, আর প্রতিটি ব্যান্ড স্কোর নির্দিষ্ট দক্ষতা স্তর নির্দেশ করে। IELTS এর চারটা সেকশনের আলাদা আলাদা ব্যান্ড স্কোর গড় করে IELTS এর ফাইনাল ব্যান্ড স্কোর নির্ধারণ করা হয়।

ইউরোপ ও আমেরিকার ভালো মানের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে সাধারণত IELTS এর ফাইনাল ব্যান্ড স্কোরে সাড়ে ছয় থেকে সাড়ে সাত পেতে হয়। তবে কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে প্রতিটি সেকশনের ব্যান্ড স্কোরের ক্ষেত্রেও আলাদাভাবে ভালো করতে হয়। তাই আপনার IELTS এর ফাইনাল স্কোর যতো ভালোই হোক না কেন, একটি সেকশনের স্কোর কমে গেলে আপনি আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ নাও পেতে পারেন। IELTS এর পরীক্ষা দেওয়ার আগেই জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন করতে ন্যূনতম কত স্কোর প্রয়োজন হয়।

IELTS স্কোরিং স্কেল

IELTS স্কোরিং স্কেল বা ব্যান্ড স্কোর 0 থেকে 9 পর্যন্ত। এই প্রত্যেকটি ব্যান্ড স্কোর আবার একটি নির্দিষ্ট দক্ষতার স্তর নির্দেশ করে। চলুন দেখে নেই IELTS স্কোরিং স্কেলে কোন ব্যান্ড স্কোর কী নির্দেশ করে –

 

ব্যান্ড স্কোর (Band Score) দক্ষতার স্তর (Proficiency) 
Band 9 Expert User (বিশেষজ্ঞ ব্যবহারকারী)
Band 8 Very Good User (খুব ভালো ব্যবহারকারী)
Band 7 Good User (ভালো ব্যবহারকারী)
Band 6 Competent User (যোগ্য ব্যবহারকারী)
Band 5 Modest User (মধ্যম ব্যবহারকারী)
Band 4 Limited User (সীমিত ব্যবহারকারী)
Band 3 Extremely Limited User (অত্যন্ত সীমিত ব্যবহারকারী)
Band 2 Intermittent User (বিক্ষিপ্ত ব্যবহারকারী)
Band 1 Non User (ব্যবহারকারী নয়)
Band 0 Did not attempt the test (পরীক্ষায় অংশ নেয়নি)

IELTS এর ভাগসমূহ

IELTS পরীক্ষায় মূলত চারটি ভাগ বা সেকশন হয়ে থাকে। IELTS এর এই চারটি ভাগসমূহ হলো:

  1. Listening
  2. Reading
  3. Writing
  4. Speaking

IELTS Classification

IELTS Listening Test 

IELTS পরীক্ষার একটি অন্যতম গুরুত্বপূর্ণ সেকশন হলো IELTS Listening Test. IELTS পরীক্ষার দুটি প্রধান মডিউল Academic Module ও General Training Module, উভয়েই IELTS Listening Test এর প্রশ্নের ধরন একই হয়ে থাকে।

IELTS Listening Test এর সময়

  • IELTS Listening Test -এর জন্য আপনাকে মোট ৪০ মিনিট সময় দেওয়া হবে। 
  • এক্ষেত্রে প্রথম ৩০ মিনিট দেওয়া হবে অডিও শোনার জন্য। কিন্তু এই অডিও আপনি মাত্র একবারই শুনতে পারবেন। তাই আপনাকে এই পরীক্ষার সময় খুব মনোযোগী হতে হবে।
  • আর বাকি ১০ মিনিট থাকবে উত্তরগুলো উত্তরপত্রে লেখার জন্য।

IELTS Listening Test এর প্রশ্ন সংখ্যা

  • IELTS Listening Test এ আপনাকে ৪টি ভাগে ১০টি করে মোট ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে।
  • IELTS Listening Test এর ৪টি সেকশনের প্রশ্নগুলো ধারাবাহিকভাবে কঠিন হতে থাকে।

IELTS Listening Test এর অডিও রেকর্ডিং -এর ৪টি ভিন্ন অংশ

IELTS Listening Test-কে ৪টি সেকশনে ভাগ করা হয়েছে। এই প্রতিটি সেকশনে আপনাকে একটি আলাদা অডিও রেকর্ডিং শোনানো হবে। অডিও রেকর্ডিং -এর মাঝেই লুকিয়ে থাকবে প্রশ্নপত্রে লেখা প্রশ্নগুলোর উত্তর। তাই প্রত্যেকটি রেকডিং আপনাকে মনোযোগ সহকারে শুনতে হবে, কারণ একবার কোনো কথা শোনা মিস হয়ে গেলে আরেকবার শোনার সুযোগ নেই। 

IELTS Listening Test

IELTS Listening Test এর অডিও রেকর্ডিং -এর ৪টি ভিন্ন অংশ শোনানো হয়:

IELTS Listening Test – Section 1

সেকশন ১ এর অডিও -তে দুইজন ব্যক্তি দৈনন্দিন জীবনের যেকোনো বিষয়ে কথা বলবেন, যেমন: হতে পারে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেওয়া নিয়ে ফোনে কথোপকথন কিংবা কোথাও যাওয়ার জন্য প্লেনের টিকেট বুক করা। এই অংশ থেকে সাধারণত আপনাকে নাম, সংখ্যা, তারিখ, সময় এই সব তথ্য মনে রাখতে হতে পারে।

IELTS Listening Test – Section 2

সেকশন ২ এর অডিও -তে শুধু একজন বক্তা কথা বলবেন। এক্ষেত্রে প্রায়ই কোনো মিউজিয়াম, পার্ক, হোটেল রুম, রিসোর্ট, বিনোদন কেন্দ্র, হাসপাতাল বা অন্য কোনো জায়গা সম্পর্কে তথ্য, কোনো প্রতিষ্ঠান বা সেবার বিবরণ নিয়ে কথা হয়।

IELTS Listening Test – Section 3

সেকশন ৩ এর অডিও -তে প্রায় তিন থেকে চার জন বক্তা কথা বলবেন। তাই এই অংশে তুলনামূলক বেশি মনোযোগ দিতে হয়। এই অংশে শিক্ষামূলক বিষয় যেমন: একটি প্রজেক্ট নিয়ে আলোচনা, গবেষণা নিয়ে আলোচনা, কোনো শিক্ষামূলক টপিক নিয়ে দুইজন স্টুডেন্ট তাদের শিক্ষকের সাথে কথা বলছে, এমন পরিস্থিতি নিয়ে অডিও থাকতে পারে।

IELTS Listening Test – Section 4

সেকশন ৪ এর অডিও হলো IELTS Listening Test -এর সবচেয়ে কঠিন অংশ। এখানে একজন একক বক্তার একাডেমিক লেকচার, প্রশিক্ষণ বা প্রেজেন্টেশন নিয়ে একটি অডিও শোনা যাবে। এই সেকশনটিতে সাধারণত বিভিন্ন শিক্ষামূলক বা গবেষণা সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করে। 

 

IELTS Course by Munzereen Shahid

কোর্সটি করে যা শিখবেন:

  • IELTS পরীক্ষার বিভিন্ন অংশের ফরম্যাট, প্রশ্ন ও উত্তরের ধরন, গুরুত্বপূর্ণ টিপস, ট্রিকস ও স্ট্র্যাটেজি।
  • IELTS Reading, Listening, Speaking ও Writing, প্রতিটি মডিউলের নিয়ম-কানুনসহ খুঁটিনাটি বিষয়াদি।
  •  

    IELTS Listening Test এর প্রশ্নের ধরন

    IELTS Listening Test -এর প্রতিটি ধাপে প্রশ্নের ধরন ভিন্ন হয়ে থাকে, এই কারণে ৪টি ধাপের একটি অন্যটির থেকে আলাদা। IELTS Listening Test এর প্রশ্নের ধরন হলো:

    • Multiple choice Questions
    • Short Answer Questions 
    • Fill in the Gaps
    • Matching
    • Table
    • Diagram Labeling
    • Flow Chart Completion
    • Sentence Completion
    • Summary Completion
    • Form
    • Map
    • Plan

    IELTS Listening Test এর স্কোরিং ক্রাইটেরিয়া

    IELTS Listening Test -এর জন্য ব্যান্ড স্কোর 0 থেকে 9 এর মধ্যে নির্ধারণ করা হয়। আপনার সঠিক উত্তরগুলোর সংখ্যাকে নির্দিষ্ট স্কেল অনুযায়ী ব্যান্ড স্কোরে রূপান্তর করা হয়। অর্থাৎ, IELTS Listening Test এ যতো বেশি সঠিক উত্তর লিখতে পারবেন, আপনার ব্যান্ড স্কোর ততো ভালো হবে।

    নিচের ছকটিতে IELTS Listening Test এর স্কোরিং ক্রাইটেরিয়া দেওয়া হলো:

    সঠিক উত্তর (Correct Answer) ব্যান্ড স্কোর (Band Score)
    39-40 9.0
    37-38 8.5
    35-36 8.0
    32-34 7.5
    30-31 7.0
    26-29 6.5
    23-25 6.0
    18-22 5.5
    16-17 5.0
    13-15 4.5
    11-12 4.0

    IELTS Reading Test 

    IELTS Reading Test হলো IELTS পরীক্ষার একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। IELTS পরীক্ষার্থীদের মধ্যে অনেকেই বাকি তিনটি অংশতে ভালো করার পরও, Reading Test এর ব্যান্ড স্কোর কম থাকায় কাঙ্ক্ষিত IELTS Score হাত ছাড়া হয়ে যায়। 

    IELTS Reading Test এর সময়

    IELTS Reading Test -এ সময় থাকে এক ঘণ্টা, অর্থাৎ ৬০ মিনিট। এই ৬০ মিনিট সময়ের মধ্যেই IELTS Reading Test এর সব উত্তর উত্তরপত্রে লিখতে হবে, এজন্য কিন্তু আপনাকে অতিরিক্ত সময় দেওয়া হবে না।

    IELTS Reading Test এর প্রশ্ন সংখ্যা

    IELTS Reading Test এ আপনাকে ৩টি ভাগে মোট প্রশ্ন থাকে ৪০ টি। এখানে আপনাকে এই তিনটি ভাগে যথাক্রমে ১৩, ১৩, ও ১৪ করে মোট ৪০টি প্রশ্নের উত্তর লিখতে হবে।

    IELTS Reading Test এর প্রশ্নের ধরন

    IELTS Reading Test -এর ৩ টি ধাপে মোট ৪০টি প্রশ্ন করা হয়। IELTS Reading Test এ যে ধরনের প্রশ্ন হয়:

    • Multiple Choice Questions
    • Matching Headings Questions
    • Matching Sentence Endings
    • Matching Paragraph Information Questions 
    • Short Answer Questions
    • Summary Completion Question
    • Sentence Completion Question
    • Identifying Information (True/ False/ Not Given)
    • Identifying Writer’s Views/ Claims (True/ False/ Not Given)
    • Choosing a Title
    • Table Completion
    • Flow Chart Completion Questions
    • Diagram Completion Questions

    IELTS Reading Test এর প্রশ্নে কেমন Passage থাকে?

    আরেকটা কথা জানিয়ে রাখি, IELTS এর Academic Module আর General Training Module এর জন্য কিন্তু ভিন্ন দুটি Reading Test হয়ে থাকে আর এই Module দুটির প্রশ্নে ভিন্ন ধরনের Passage থাকে। 

    IELTS Reading

    Academic Module Reading Test 

    Academic Reading Test -এ তিনটি বড় Passage থাকে। প্রতিটা Passage ই কোনো না কোনো একাডেমিক বই, ম্যাগাজিন, পত্রিকা বা জার্নাল থেকে নেওয়া হয়।

    General Training Module Reading Test 

    General Training Module Reading Test -এ তিনটি বড় Passage থাকে। কিন্তু এখানে Passage -গুলো বই, ম্যাগাজিন, সংবাদপত্র, নোটিশ, বিজ্ঞাপন, কোম্পানির হ্যান্ডবুক ও গাইডলাইন থেকে নেওয়া হয়।

    IELTS Reading Test এর স্কোরিং ক্রাইটেরিয়া

    IELTS এর Academic Module আর General Training Module এর জন্য যেহেতু দুটি ভিন্ন পরীক্ষা হয়, তাই এই দুটি Module এর জন্য IELTS Reading Test এর স্কোরিং ক্রাইটেরিয়াও ভিন্ন ভিন্ন হয়। 

    নিচের ছকটিতে IELTS Reading Test এর স্কোরিং ক্রাইটেরিয়া দেওয়া হলো: 

    Academic Reading Test General Reading Test
    সঠিক উত্তর (Correct Answer) ব্যান্ড স্কোর (Band Score) সঠিক উত্তর (Correct Answer) ব্যান্ড স্কোর (Band Score)
    39-40 9.0 40 9.0
    37-38 8.5 39 8.5
    35-36 8.0 37-38 8.0
    33-34 7.5 36 7.5
    30-32 7.0 34-35 7.0
    27-29 6.5 32-33 6.5
    23-26 6.0 30-31 6.0
    19-22 5.5 27-29 5.5
    15-18 5.0 23-26 5.0
    13-14 4.5 19-22 4.5
    10-12 4.0 15-18 4.0

    IELTS Speaking Test 

    একজন পরীক্ষার্থীর ইংরেজি ভাষায় কথা বলার দক্ষতা পরিমাপ করতে IELTS Speaking Test নেওয়া হয়। আমরা সবাই  ইংরেজি লিখতে, পড়তে বা বুঝতে পারলেও ইংরেজিতে কথা বলতে গিয়ে লজ্জা পাই। তাই IELTS এর চারটি ভাগের মধ্যে Speaking Test নিয়েই পরীক্ষার্থীরা সবচেয়ে বেশি সংকোচ বোধ করেন। এই কারণে বেশির ভাগ পরীক্ষার্থী IELTS Speaking Test এ ভালো স্কোর করতে পারেন না।

    IELTS Speaking Test এর সময়

    IELTS Speaking Test এর নির্দিষ্ট কোনো ধরাবাঁধা সময় নেই। তবে সাধারণত একজনের IELTS Speaking Test প্রায় ১১ মিনিট থেকে ১৪ মিনিট পর্যন্ত নেওয়া হয়।

    IELTS Speaking Test এর প্রশ্নের ধরন

    IELTS Speaking Test -কে তিন ভাগে ভাগ করা হয়- 

    1. IELTS Speaking Part 1 (Introduction and Interview)
    2. IELTS Speaking Part 2 (Topic-related Questions)
    3. IELTS Speaking Part 3 (Discussion with Examiner)

    IELTS Speaking Part 1 (Introduction and Interview)

    IELTS Speaking Part 1 হলো পরীক্ষার্থীর পরিচয় পর্ব। Speaking Part 1 -এর শুরুতেই পরীক্ষক পরীক্ষার্থীকে নিজের ব্যাপারে বলতে বলবেন। এক্ষেত্রে পরীক্ষক বলতে পারেন – “Tell me about yourself.”  এরপর পরীক্ষার্থীকে নিজের সম্পর্কে বা দৈনন্দিন জীবন নিয়ে প্রশ্ন করা হবে, যেমন: আপনার নাম, জন্মস্থান, পেশা ইত্যাদি।

    এই প্রশ্নগুলি পরীক্ষার্থীর ব্যক্তিগত জীবনের বিভিন্ন দিক নিয়ে করা হয়, তাই এই প্রশ্নগুলোর উত্তর দেওয়া সাধারণত সহজ। IELTS Speaking Part 1 এ কথা বলার সময় যতোটা সম্ভব স্বাচ্ছন্দ্যে আর সাবলীলভাবে কথা বলতে চেষ্টা করুন, কারণ প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার সময় স্বাভাবিক ও স্বতঃস্ফূর্ত থাকা গুরুত্বপূর্ণ।

    IELTS Speaking Part 1 এর জন্য সাধারণ কিছু প্রশ্ন হলো – 

    • What’s your full name?
    • Where are you from?
    • Can you describe your hometown?
    • What do you do? Do you work or are you a student?
    • What is your major? Why did you choose that subject?
    • Do you enjoy your job? Why or why not?
    • What do you usually do in your free time?
    • Do you have any hobbies or interests? What are they?
    • How do you spend your weekends?
    • Can you tell me about your family?
    • Do you live with your family? Why or why not?
    • How often do you visit your relatives?
    • Do you have a best friend? Tell me something about your best friend. 
    • What’s your favorite food? Why do you like it?
    • Do you prefer reading books or watching movies? Why?
    • What kind of movies do you like? Why?
    • What kind of music do you like? Why?
    • Do you like traveling? Why or why not?
    • Have you visited any other countries? Which ones?
    • What’s your favorite place you’ve visited? Why?

    IELTS Speaking Part 2 (Topic-related Questions)

    IELTS Speaking Part 2 তে একটা টাস্ক কার্ড দেওয়া হবে। সেই কার্ডে নির্দিষ্ট একটি টপিক লেখা থাকবে আর সেই সাথে ঐ টপিকের ওপর ভিত্তি করে কিছু প্রশ্ন থাকবে। আপনাকে ঐ টপিকের ওপর দুই মিনিট সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে হবে, এর পাশাপাশি টাস্ক কার্ডে লিখা প্রশ্নগুলোর উত্তরও বলতে হবে । তবে ঐ টপিকটি নিয়ে কথা বলার আগে, প্রস্তুতি নেওয়ার জন্য আপনাকে ১ মিনিট সময় দেওয়া হবে।

    IELTS Speaking Part 2 এ থাকতে পারে এমন কয়েকটি টপিক ও প্রশ্ন হলো –

    • Describe a favorite book.
    • What is the name of the book?
    • Who is the author?
    • What is the book about?
    • Why do you like it?
    • Describe a favorite movie.
    • What is the name of the movie?
    • Who are the main actors?
    • What is the plot of the movie?
    • Why do you like it?
    • Describe a favorite food
    • What is the food?
    • How is it prepared?
    • Where do you usually have it?
    • Why do you like it?

     

    • Describe a favorite place
    • Where is the place located?
    • What can one see and do there?
    • How often do you visit this place?
    • Why do you like this place?
    • Describe a memorable event
    • What was the event?
    • Where and when did it take place?
    • Who was involved in the event?
    • Why is it memorable to you?
    • Describe a favorite city
    • What is the name of the city?
    • Where is it located?
    • What are the main attractions of the city?
    • Why do you like this city?
    • Describe a favorite festival
    • What is the festival?
    • When and where is it celebrated?
    • How do people celebrate it?
    • Why do you like this festival?
    • Describe your favorite season.
    • What is the season?
    • What is the weather like during this season?
    • Why do you like this season?
    • What activities do you usually do during this season?
    • Describe a favorite sport
    • What is the name of the sport?
    • How is it played?
    • Why do you like this sport?
    • Do you play it regularly or just watch it?
    • Describe a favorite musician or musical band.
    • Who is the musician or what is the name of the band?
    • What type of music do they play?
    • Why do you like their music?
    • Have you ever attended their concert?

    IELTS Speaking Part 3 (Discussion with Examiner)

    IELTS Speaking Part 3 এ আবারও পরীক্ষার্থী আর পরীক্ষকের কথপোকথন। এই অংশে একটি নির্দিষ্ট টপিক নিয়ে পরীক্ষক আপনার সাথে গভীরভাবে আলোচনা করবেন, সেই সাথে টপিকটির সাথে সম্পর্কীত কিছু প্রশ্নও করবেন। এখানে একাধিক প্রশ্নের মাধ্যমে পরীক্ষার্থীর ধারণা, মতামত কিংবা মত প্রকাশের দক্ষতা যাচাই করবেন। 

    IELTS Speaking Part 3 এ থাকতে পারে এমন কয়েকটি টপিক ও প্রশ্ন হলো –

    • Family.
    • Is family important in your country?
    • How has the size of the family changed in the last few decades in your country?
    • How do you think the family will change in the future?
    • What role do grandparents play in the family in your country?
    • Who do you think should be responsible for the care of the elderly, the family or the government?
    • Why is the number of joint families decreasing in modern times?
    • Education
    • How important is education in today’s world?
    • What are the advantages and disadvantages of the current education system in your country?
    • How can education be made more accessible to everyone?
    • Technology and Social Life
    • Do you think technology has a positive or negative impact on society?
    • How has technology changed the way we live and work?
    • What are the potential drawbacks of relying too much on technology?
    • In what ways do you think technology will continue to change our lives in the future?
    • Art
    • Describe the general purpose of art. And say why do people enjoy art?
    • Do you think that art is as important as academic subjects when it comes to educating children?
    • What are the advantages and disadvantages of art education?
    • Why do you think some people enjoy looking at paintings and sculptures and others do not?
    • What are the advantages and disadvantages of being an artist?
    • Do you think that some people are naturally better artists than others?
    • Health and Fitness
    • What do you do to maintain your Health and Fitness?
    • Why is maintaining good health important?
    • What are the main challenges people face in staying healthy today?
    • How can governments promote healthier lifestyles among their citizens?

    IELTS Speaking Test এর স্কোরিং ক্রাইটেরিয়া

    IELTS Speaking Test এর মান বন্টন নম্বর মূলত চারটি বিষয়ের ওপর ভিত্তি করে করা হয়। সেগুলো হলো: 

    1. Fluency and Coherence (সাবলীলতা ও সমন্বয়)
    2. Lexical Resource (আভিধানিক দক্ষতা বা শব্দভান্ডার)
    3. Pronunciation (উচ্চারণ)
    4. Grammatical Range and Accuracy (ব্যাকরণগত পরিসর ও যথার্থতা) 

    Fluency and Coherence (সাবলীলতা ও সমন্বয়)

    Fluency and Coherence (সাবলীলতা ও সমন্বয়) দিয়ে পরিমাপ করা হয় আপনি কতোটা কথা বলতে সাবলীল এবং কারো সাথে ইংরেজিতে কথা বলার সময় আপনি প্রত্যেক কথার মাঝে সামাঞ্জ্যতা ধরে রাখতে পারেন কিনা।

    যতোটা সম্ভব স্বাভাবিক ও স্বতঃস্ফূর্ত থাকলেই Fluency and Coherence (সাবলীলতা ও সমন্বয়) ভালো করা যায়। এছাড়া আপনি এই অংশে ভালো করার জন্য আরো যে সব বিষয় খেয়াল রাখতে পারেন, তা হলো – 

    • ধীরে সুস্থে গুছিয়ে বলা, কথার মাঝে তাড়াহুড়া না করা।
    • কথার মাঝে বিরাম চিহ্নের ব্যবহারের জন্য বিরতি দেওয়া।
    • যেকোনো প্রশ্নের উত্তর সংক্ষিপ্তভাবে না দিয়ে, কিছুটা বিস্তারিতভাবে বলা। যেমন: আপনাকে জিজ্ঞেস করা হলো- What’s your name? তখন নিজের সম্পূর্ণ নাম বলাই শ্রেয়। এছাড়া এই IELTS Speaking Test এর পুরোটা সময়জুড়ে পরীক্ষক আপনাকে কি নামে ডাকবেন তাও বলে দিতে পারেন।

    Lexical Resource (আভিধানিক দক্ষতা বা শব্দভান্ডার)

    Lexical Resource (আভিধানিক দক্ষতা বা শব্দভান্ডার) দিয়ে ইংরেজিতে আপনার Vocabulary বা শব্দভান্ডার কতোটা সমৃদ্ধ তা যাচাই করা হয়। এক্ষেত্রে ভালো স্কোর পাওয়ার জন্য আপনি কথা বলার সময় যে সব বিষয়ের দিকে খেয়াল রাখতে পারেন, তা হলো –

    • শব্দচয়নের ক্ষেত্রে খেয়াল রাখা। 
    • যতোসম্ভব ভিন্ন শব্দ ব্যবহার করা। এজন্য সাধারণ শব্দের পরিবর্তে বিভিন্ন অর্থবহ শব্দ ব্যবহার করার চেষ্টা করা। যেমন: কোনো ঘটনায় নিজের আনন্দকে ব্যক্ত করতে “I was so Happy.” না বলে, আপনি বলতে পারেন “I was on cloud nine.”
    • Phrases and Idioms ব্যবহার করা। 

    Pronunciation (উচ্চারণ)

    Pronunciation (উচ্চারণ) অংশে আপনার ইংরেজি উচ্চারণের দক্ষতা যাচাই করা হয়। মূলত কতটা আপনি স্পষ্টতার সাথে আর সঠিকভাবে শব্দগুলো উচ্চারণ করতে পারেন, তা যাচাই করা এই অংশের মূল উদ্দেশ্য। Pronunciation (উচ্চারণ) অংশে ভালো স্কোর করতে আপনাকে যে সব বিষয় খেয়াল রাখতে হবে, তা হলো –

    • প্রতিদিন উচ্চারণ অনুশীলন করা।
    • যাদের Native Language বা মাতৃভাষা ইংরেজি, তাদের কথা শুনে উচ্চারণ প্র্যাকটিস করা।
    • যেকোনো শব্দ উচ্চারণের ক্ষেত্রে স্বরভঙ্গির সঠিক ব্যবহার জানা।

    Grammatical Range and Accuracy (ব্যাকরণগত পরিসর ও যথার্থতা) 

    ইংরেজিতে আপনার কথার ব্যাকরণগত দক্ষতা যাচাই করাই Grammatical Range and Accuracy (ব্যাকরণগত পরিসর ও যথার্থতা) অংশের প্রধান উদ্দেশ্য। এই অংশে ভালো স্কোর পাওয়ার জন্য আপনাকে কথা বলার সময় যে সব বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে, তা হলো –

    • অনুশীলন করা, ব্যাকরণগত ভুল থেকে শিক্ষা নেওয়া।
    • যেকোনো বাক্যের ব্যাকরণগত গঠন ঠিক হচ্ছে কিনা, সে দিকে খেয়াল রাখা। 
    • সাধারণ থেকে জটিল বাক্য গঠন অনুশীলন করা, এক্ষেত্রে আপনি Active to Passive voice, Direct speech to  indirect speech, Conditional sentences ইত্যাদি প্র্যাকটিস করতে পারেন। 

    IELTS Speaking Test এর মানবণ্টন 

    IELTS Speaking Test এর মানবণ্টন ক্ষেত্রে প্রতিটা অংশের জন্য 0 থেকে 9 পর্যন্ত নাম্বার বরাদ্দ থাকে। এই চারটি অংশের পাওয়া নাম্বার একসাথে নিয়ে সেগুলোর গড় হিসাব করা হয়। এভাবেই গড় করে আপনার IELTS Speaking Test এর চূড়ান্ত ব্যান্ড স্কোর নির্ধারণ করা হয়।

    উদাহরণস্বরূপ: ধরুন, আপনার IELTS Speaking Test এর স্কোরিং ক্রাইটেরিয়ার চারটি অংশের নাম্বার। 

    Fluency and Coherence = 7

    Lexical Resource = 6.5

    Pronunciation = 7

    Grammatical Range and Accuracy = 6

    তাহলে, আপনার IELTS Speaking Test এর চূড়ান্ত ব্যান্ড স্কোর হবে = (7 + 6.5 + 7 + 6) / 4= 7

    IELTS Writing Test 

    একজন পরীক্ষার্থীর ইংরেজিতে লিখতে পারার দক্ষতা যাচাই করতে IELTS Writing Test নেওয়া হয়। IELTS এর অন্য তিনটি সেকশনের তুলনায় এটি তুলনামূলক সহজ, তাই একটু পরিশম করেই IELTS Writing Test -এ ভালো ব্যান্ড স্কোর তোলা কঠিন কিছু নয়। 

     

    IELTS Course by Munzereen Shahid

    আপনার কাঙ্ক্ষিত IELTS Band Score অর্জন করুন Reading, Writing, Listening ও Speaking tests-এর সম্পূর্ণ গাইডলাইনের সাহায্যে। ১৫টি মক টেস্ট প্রশ্ন সল্‌ভ করে যাচাই করুন আপনার প্রস্তুতি।

     

    IELTS Writing Test এর সময়

    IELTS Writing Test -এ সময় থাকে ৬০ মিনিট। এক্ষেত্রে IELTS Writing Task 1 এর জন্য ২০ মিনিট সময় বরাদ্দ থাকে আর IELTS Writing Task 2 এর জন্য সময় থাকে ৪০ মিনিট। 

    IELTS Writing Test এর প্রশ্নের ধরন

    IELTS Writing Test -এর উত্তরগুলো অবশ্যই প্রশ্নপত্রের সাথে দেওয়া উত্তরপত্রে লিখতে হবে। অন্য কোথাও নোট বা রাফ করা যায় না। IELTS Writing Test এর উত্তরগুলো অবশ্যই Formal কিংবা Semi-Formal টোনে লিখতে হবে। এক্ষেত্রে HB Pencil অথবা কলম দুটিই ব্যবহার করা যাবে। তবে একইসাথে দুটি ব্যবহার করা যাবে না, যেকোনো একটি ব্যবহার করতে হবে। 

    IELTS Writing Test এর দুইটি Task সম্পন্ন করতে হয়। সেগুলো হলো:

    • IELTS Writing Task 1
    • IELTS Writing Task 2

    IELTS Reading Test এর মতো IELTS Writing Test এর ক্ষেত্রেও Academic Module আর General Training Module এর জন্য ভিন্ন হয়। তবে এক্ষেত্রে শুধু মাত্র IELTS Writing Task 1 এর জন্য ভিন্ন প্রশ্ন হয়ে থাকে আর IELTS Writing Task 2 এর জন্য Academic ও General Training Module -এর পরীক্ষায় একই প্রশ্ন করা হয়।

    IELTS Writing Task 1

    IELTS Writing Task 1 -এ সর্বনিম্ন ১৫০ শব্দে উত্তর লিখতে হবে। এক্ষেত্রে,

    Academic Writing Task 1 -এ আপনাকে একটি গ্রাফ, চার্ট, টেবিল, ম্যাপ বা ডায়াগ্রামের ছবি দিয়ে এর Summary লিখতে বা সংক্ষেপে বর্ণনা করতে বলা হবে। Academic Writing Task 1 -এর কিছু নমুনা প্রশ্ন হলো – 

    • Bar Chart

    Question: The bar chart below shows the number of male and female students studying Computer Science at a university in 2010. Summarize the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

    • Line Graph

    Question: The line graph below shows the consumption of fast food by teenagers in Australia between 1975 and 2000. Summarize the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

    • Pie Chart

    Question: The pie charts below show the average household expenditures in Japan and Malaysia in the year 2010. Summarize the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

    • Table

    Question: The table below shows the average monthly rainfall (in mm) in different cities during 2020. Summarize the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

    • Diagram

    Question: The diagram below shows the process of producing electricity using a geothermal power plant. Summarize the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

    • Map

    Question: The maps below show the changes in the layout of a town over a 20-year period. Summarize the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

    আবার, General Training Writing Task 1 -এ আপনাকে একটি পরিস্থিতি দেওয়া হবে এবং আপনাকে একটি চিঠি লিখতে বলা হবে। এই চিঠিটা হতে পারে Formal Letter, Informal Letter বা Personal Letter -ও হতে পারে। General Training Writing Task 1 -এর কিছু নমুনা প্রশ্ন হলো –

    • A friend has agreed to look after your house and pet while you are on holiday. Write a letter to your friend.

    In your letter:

    • give contact details for when you are away,
    • give instructions about how to care for your pet,
    • describe other household duties you would like your friend to undertake.
    • You are working for a company. You need to take some time off work and want to ask your manager about this. Write a letter to your manager. 

    In your letter:

    • Explain why you want to take time off work.
    • Give details of the amount of time you need.
    • Suggest how your work could be covered while you are away.
    • You are taking a course at a local college. The deadline for your project was last week but you haven’t finished it. Write a letter to your lecturer.

    In your letter:

    • Introduce yourself
    • Explain why you haven’t handed in the project yet
    • Request more time to do it.
    • You have just moved into a new house and are planning to hold a party. You are worried that the noise may disturb your neighbor. Write a letter to your neighbor. 

    In your letter:

    • Introduce yourself.
    • Describe your plans for the party.
    • Invite your neighbor to come.
    • Write a letter to a friend who has recently sent you a gift.

    In your letter:

    • Thank your friend for the gift.
    • Describe how you will use the gift.
    • Explain why you especially like this gift.

    IELTS Writing Task 2

    IELTS Writing Task 2 -এ সর্বনিম্ন ২৫০ শব্দে উত্তর লিখতে হবে। এক্ষেত্রে, IELTS Writing Task 1 -এর তুলনায় পরীক্ষার সময় আর নাম্বার দুটিই দ্বিগুণ থাকে। তাই এই অংশটিতে বেশি গুরুত্ব দেওয়া উচিত।

    IELTS Writing Task 2 তে আপনাকে যেকোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর একটি প্রবন্ধ লিখতে হবে। এক্ষেত্রে কিছু দৃষ্টকোণ (Point of Views), যুক্তি (Arguments) বা কোনো একটা সমস্যা (Problems) দেওয়া হবে। এটি আপনার মতামত বা সমস্যা সমাধানের উপর ভিত্তি করে উত্তর লিখতে হবে।

    IELTS Writing Task 2  -এর কিছু নমুনা প্রশ্ন হলো –

    • Agree or Disagree

    Question: Some people believe that increasing the price of petrol is the best way to solve the growing traffic and pollution problems. To what extent do you agree or disagree?

    • Discuss Both Views

    Question: Some people think that parents should teach their children how to be good members of society. Others, however, believe that school is the best place to learn this. Discuss both views and give your own opinion.

    • Advantages and Disadvantages

    Question: In many countries, the number of people choosing to live alone is increasing rapidly. What are the advantages and disadvantages of this trend?

    • Problem and Solution

    Question: Many cities around the world are facing serious problems with air pollution. What are the main causes of this problem, and what solutions can you suggest?

    • Causes and Effects

    Question: In recent years, there has been a significant increase in the number of people who are obese. What are the main causes of this trend, and what effect is it having on society?

    IELTS Writing Test এর স্কোরিং ক্রাইটেরিয়া

    IELTS Writing Task 1 ও IELTS Writing Task 2 -এর মান বণ্টন  করা হয় ৪টি বিষয়ের উপর নির্ভর করে । সেগুলো হলো: 

    1. Task Achievement (কাজের সার্থকতা)
    2. Coherence and Cohesion (সংলগ্নতা ও সংযোগ)
    3. Lexical Resource (আভিধানিক দক্ষতা বা শব্দভান্ডার)
    4. Grammatical Range and Accuracy (ব্যাকরণগত পরিসর ও যথার্থতা)

    Task Achievement (কাজের সার্থকতা)

    আপনার লেখায় IELTS Writing Test এর প্রশ্নের উত্তর কতোটা সুন্দরভাবে উপস্থাপন করতে পেরেছেন, তা মূল্যায়ন করা হয়, Task Achievement (কাজের সার্থকতা) মাধ্যমে। এক্ষেত্রে Writing Test এর উত্তর লেখার সময় আপনি যে বিষয়গুলোতে নজর দিতে পারেন, তা হলো: 

    • যেকোনো প্রশ্নের উত্তর লেখার আগে, প্রশ্নপত্র ভালোভাবে পড়ে নেওয়া।
    • প্রতিটা প্রশ্ন উত্তর করার চেষ্টা করা।
    • প্রতিটি প্রশ্নের উত্তর স্পষ্টভাবে লেখার চেষ্টা করা, উত্তরপত্রে লিখার সময় কাটাকাটি না করা।

    Coherence and Cohesion (সংলগ্নতা ও সংযোগ)

    আপনার লেখা সুসংগত এবং সুশৃঙ্খল হয়েছে কি না তা Coherence and Cohesion (সংলগ্নতা ও সংযোগ) এর মাধ্যমে মূল্যায়ন করা হয়। এই অংশে একটি ভালো স্কোর পেতে আপনি এই বিষয়গুলো বিবেচনা করতে পারেন: 

    • যেকোনো প্রশ্নের উত্তর লেখার আগেই ভেবে নিন, প্রশ্নের উত্তরটা কিভাবে লিখবেন।
    • প্রতিটি প্যারায় একটি প্রধান পয়েন্ট রাখুন এবং সেটি নিয়ে বিস্তারিত আলোচনা করুন।
    • লিখার শেষে কিছু সময় বরাদ্দ রাখুন রিভিশনের জন্য

    Lexical Resource (আভিধানিক দক্ষতা বা শব্দভান্ডার)

    ইংরেজিতে আপনার Vocabulary বা শব্দভান্ডার কতোটা সমৃদ্ধ আপনার লেখার মাধ্যমে তা যাচাই করা হয় Lexical Resource (আভিধানিক দক্ষতা বা শব্দভান্ডার) অংশে। এই বিষয়ে ভালো স্কোর পাওয়ার জন্য আপনাকে উত্তর লেখার সময় যে সব বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে, তা হলো –

    • যতোটা সম্ভব ভিন্ন শব্দ ব্যবহার করা। এজন্য সাধারণভাবে ব্যবহৃত শব্দের পরিবর্তে কোনো সমার্থক শব্দ ব্যবহার করতে পারেন। 
    • শব্দচয়নের ক্ষেত্রে খেয়াল রাখা।

    Grammatical Range and Accuracy (ব্যাকরণগত পরিসর ও যথার্থতা) 

    আপনার ইংরেজি লিখায় ব্যাকরণ কতো সঠিক হয়েছে যাচাই করাই Grammatical Range and Accuracy (ব্যাকরণগত পরিসর ও যথার্থতা) অংশের প্রধান উদ্দেশ্য। এই অংশে ভালো স্কোর পাওয়ার জন্য আপনাকে যে সব বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে, তা হলো –

    • বাক্যের গঠন প্রণালীর দিকে খেয়াল রাখা।
    • প্রচুর লিখার অনুশীলন করতে হবে, যাতে ব্যাকরণগত ভুল থেকে শিক্ষা নেওয়া যায়।
    • যেকোনো বাক্যে কোনো ব্যাকরণগত ত্রুটি আছে কিনা, সে দিকে খেয়াল রাখা। 

    IELTS Writing Test এর মানবণ্টন 

    IELTS এর অন্যান্য অংশের মতো Writing Test এর মানবণ্টন ক্ষেত্রেও প্রতিটা অংশের জন্য 0 থেকে 9 পর্যন্ত নাম্বার বরাদ্দ থাকে। Writing Test এর Task 1 ও Task 2 তে আলাদাভাবে নাম্বার দেওয়া হয়।  IELTS Writing Test এর স্কোরিং ক্রাইটেরিয়ার চারটি অংশের পাওয়া নাম্বার একসাথে নিয়ে সেগুলোর গড় করে IELTS Writing Test এর Task 1 ও Task 2 মূল্যায়ন করা হয়। চূড়ান্ত ব্যান্ড স্কোর নির্ধারণ করতে Task 1 এর স্কোরের 1/3 অংশের সাথে Task 2 এর স্কোরের 2/3 অংশ যোগ করা হয়।

    উদাহরণস্বরূপ: ধরুন, IELTS Writing Task 1 -এ আপনার স্কোর –

    Task Achievement = 6.0

    Coherence and Cohesion = 7.5

    Lexical Resource = 7.0

    Grammatical Range and Accuracy = 7.5

    তাহলে Writing Task 1 -এ আপনার চূড়ান্ত স্কোর হবে = (6.0+7.5+7.0+7.5)/4 = 7.0

    আবার ধরুন, IELTS Writing Task 2 তে  আপনার স্কোর – 

    Task Achievement = 8.0

    Coherence and Cohesion = 8.0

    Lexical Resource = 8.5

    Grammatical Range and Accuracy = 7.5

    তাহলে Writing Task 2 -এ আপনার চূড়ান্ত স্কোর হবে = (8.0+8.0+7.5+7.5)/4 = 7.5

    সুততাং, IELTS Writing Test -এ আপনার চূড়ান্ত স্কোর হবে = 8.0 × (2/3) + (7.0) × 1/3= 8.0 

    যেহেতু IELTS Writing Test এর Writing Task 2 তে প্রশ্নের ধরণ আর পরীক্ষার সময় Task 1 এর চেয়ে দ্বিগুণ, তাই চূড়ান্ত ব্যান্ড স্কোর নির্ধারণ করতে Task 1 এর স্কোরের 1/3 অংশের সাথে Task 2 এর স্কোরের 2/3 অংশ যোগ করা হয়।

    IELTS Overall Band Scoring System

    IELTS পরীক্ষার প্রতিটি অংশের (Listening, Reading, Writing, Speaking) জন্য আলাদা ব্যান্ড স্কোর দেওয়া হয় আর সবগুলো অংশের গড় থেকে সামগ্রিক ব্যান্ড স্কোর নির্ধারণ করা হয়। গড় স্কোর দশমিকের পরে 0.25 বা 0.75 হলে তা যথাক্রমে পরবর্তী 0.5 বা 1.0 এ রাউন্ড ফিগার গণনা করা হয়।

    উদাহরণস্বরূপ: যদি আপনার স্কোর হয় 

    • Listening Test: 6.5, 
    • Reading Test: 6.5, 
    • Writing Test: 5.0,
    •  Speaking Test: 7.0

    তহলে আপনার গড় স্কোর হবে (6.5 + 6.5 + 5.0 + 7.0) / 4 = 6.25

    তবে এটি 6.5 এ রাউন্ড ফিগার হিসেবে গণনা করা হবে, তাই আপনার সামগ্রিক ব্যান্ড স্কোর হবে 6.5

    শেষকথা 

    বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে ক্যারিয়ার গঠনের লক্ষ্যে উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমানো শিক্ষার্থীদের সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। পড়াশোনার জন্য হোক অথবা চাকুরি বা মাইগ্রেশনের কারণে অধিকাংশ দেশগুলোতে যেতে চাইলে IELTS এর প্রয়োজন পরে। 

    আপনার IELTS প্রস্তুতিকে আরো সহজ করে দিতে 10 Minute School নিয়ে এসেছে IELTS Course, যেখানে আপনার কাঙ্ক্ষিত IELTS Band Score অর্জন করতে পারবেন Reading, Writing, Listening ও Speaking Tests-এর সেরা গাইডলাইনের সাহায্যে। IELTS এর প্রস্তুতি নিয়ে ৫৪টি ভিডিও, ১০টি রিডিং এবং ১০টি লিসেনিং মক টেস্ট, ৩৮টি লেকচার শিট তো থাকছে এই কোর্সটিতে। আর সেই সাথে পাচ্ছেন ১টি ফ্রি হার্ডকপি বই। এছাড়াও  IELTS এর বিভিন্ন অংশের ফরম্যাট টিপস ও স্ট্র্যাটেজি থেকে শুরু করে ভালো ব্যান্ড স্কোর অর্জন করার টেকনিক সবই পেয়ে যাবেন এই  IELTS Course -টিতে।

    তাই দেরি না করে, IELTS পরীক্ষার জন্য সেরা প্রস্তুতি নিয়ে আপনার কাঙ্ক্ষিত ব্যান্ড স্কোরটি অর্জন করার জন্য  আজই এনরোল করুন আমাদের IELTS Course-এ।


    English-এর ফ্রি ক্লাসে জয়েন করতে ক্লিক করুন এই লিঙ্কে: Book Your Free Class @ 10MS English Centre, Uttara


    খুব সহজে ইংরেজি শিখতে আজই এনরোল করুন আমাদের ফ্রি কোর্সগুলোতেঃ

    1. Study Abroad Complete Guideline
    2. English For Everyday
    3. Academic English Grammar
    4. English Grammar Fundamentals 
    5. Pronunciation Mistakes
    6. Grammar Foundation Course

    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

    1. IELTS Course by Munzereen Shahid
    2. IELTS Mock Test Solutions by Munzereen Shahid
    3. ঘরে বসে Spoken English Course by Munzereen Shahid
    4. সবার জন্য Vocabulary by Munzereen Shahid
    5. Spoken English for Kids by Munzereen Shahid

    IELTS নিয়ে গুরুত্বপূর্ণ সব গাইডলাইনের নোটস  পেতে ভিজিট করুনঃ


    তথ্যসূত্র


    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারেন এই লিঙ্কে: www.10minuteschool.com

    এছাড়াও যেকোনো জিজ্ঞাসায় কল করুন 16910 নম্বরে।

    আপনার কমেন্ট লিখুন