সিদ্ধান্ত নেয়ায় Confusion? জেনে নাও Solution!

December 19, 2017 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও

আমরা জীবনে বিভিন্ন সময় বিভিন্ন রকম পরিস্থিতির সম্মুখীন হই। সেজন্য দেখা যায় সবসময়ই আমাদের নানারকম সিদ্ধান্ত নিতে হয়। কখনো কখনো এই সিদ্ধান্ত নেয়ার জন্য আমরা বেশ সময় পাই আবার কখনো কখনো আমাদের সিদ্ধান্ত নিতে হয় খুব দ্রুত।

যেকোন একটি বিষয়ের অনেকগুলো সমাধানের মধ্যে কোন সমাধানটি তুমি গ্রহণ করবে সেই সিদ্ধান্ত নিতে জানাটা খুব গুরুত্বপূর্ণ। সফলতা জিনিসটা সাধারণত তোমার নেয়া সিদ্ধান্তগুলো ও সে অনুযায়ী তোমার কাজের উপর নির্ভর করবে। সেজন্যই সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা বাড়ানো খুব জরুরি। চলো জেনে নেই দারুণ কিছু উপায় যা তোমার সিদ্ধান্ত গ্রহণের দক্ষতাকে বাড়িয়ে দিবে বহুগুণ।

ঘরে বসে Freelancing

কোর্সটি করে যা শিখবেন:

  • একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত গাইডলাইন।
  • আন্তজার্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস (যেমন: Upwork, Fiverr) এ নিজের প্রোফাইল তৈরি এবং কাজ পাবার উপায়।
  •  

    ১. পরিস্থিতি সম্পর্কে তথ্য সংগ্রহ করো:

    কখনো একটি বিষয় বা পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত না জেনে, সীমিত তথ্যের উপর ভিত্তি করে সিদ্ধান্ত গ্রহণ করা উচিত নয়। সিদ্ধান্ত গ্রহণ করার আগে সময় নাও, বিস্তারিত যতটুকু পারা যায় তথ্য সংগ্রহ করো। তারপর সে তথ্য অনুযায়ী একটি তালিকা তৈরি করো, যা তোমাকে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

    2 4

    ২. আবেগপ্রবণ হয়ে সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকো:

    আবেগপ্রবণ হয়ে কোন সিদ্ধান্ত নিলে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সেগুলো সঠিক হয় না। তাই সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আবেগপূর্ণ ইচ্ছার পরিবর্তে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেয়া উচিত। সেই সাথে বিরক্তি নিয়ে বা ইচ্ছার বিরুদ্ধে গিয়ে কোন সিদ্ধান্ত নেয়া মোটেও উচিত নয়। এর ফলে ফলাফল খারাপ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

    ৩. নিজেকে বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নিতে নিজেকে সময় দাও:

    অনেকসময় দেখা যায় কোন একটি বিষয়ে সিদ্ধান্ত নিতে বেশ বাধা পেতে হয়। মাঝেমাঝে দেখা যায় সিদ্ধান্ত নেয়ার জন্য বেশ সময় প্রয়োজন হয়। সেক্ষেত্রে পরিস্থিতির উপর নির্ভর করে নিজেকে যথেষ্ট সময় দাও। যতদিন নিজেকে সিদ্ধান্ত নেয়ার জন্য প্রস্তুত বলে মনে হবে না ততদিন কখনোই কোন সিদ্ধান্ত গ্রহণ করবে না।

    ৪. সুবিধাগুলো নিয়ে চিন্তা করো:

    যেকোন সিদ্ধান্ত নেয়ার আগে, তুমি সেই সিদ্ধান্তটি নিলে কী কী সুবিধা পাবে তার দিকে লক্ষ্য রাখা উচিত। বড় বড় সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এই জিনিসটি অনেক বেশি কাজে দেয়। পরিস্থিতি সম্পর্কে ও সুবিধাগুলো ভালো করে জেনে নিলে তোমার জন্য সিদ্ধান্ত নেয়া অনেকাংশেই সহজ হয়ে যাবে।

    তোমার উচিত বিকল্প সমাধানগুলো নিয়ে চিন্তা করা

    Communication Masterclass by Tahsan Khan

    বাস্তব জীবনের বিভিন্ন পরিস্থিতিতে রিটেন, ভার্বাল ও নন ভার্বাল কমিউনিকেশন আরো ইফেক্টিভ করার দারুণ সব কৌশল শিখুন তাহসান খানের Communication Masterclass কোর্সে, এগিয়ে থাকুন ব্যক্তিগত ও প্রফেশনাল লাইফে!

     

    ৫. নিজের পছন্দকে অগ্রাধিকার দাও:

    সিদ্ধান্ত নেয়ার আগে নিজের পছন্দের অগ্রাধিকার অনুযায়ী একটি তালিকা তৈরি করো। তারপর সে অনুযায়ী সিদ্ধান্ত নেয়ার চেষ্টা করো। এর ফলে দেখবে সে বিষয়টির প্রতি তোমার আলাদা একটি ভালোলাগা কাজ করবে। তুমি তখন খুব সহজে ও আনন্দের সাথে কাজটি করতে পারবে।

    ৬. বিকল্প নিয়ে চিন্তা করো:

    যেকোন একটি বিষয়ের অনেকগুলো সমাধান থাকতে পারে। তোমার মনে হতে পারে এটিই বোধহয় সঠিক সমাধান, তারপরও তোমার উচিত বিকল্প সমাধানগুলো নিয়ে চিন্তা করা। তারপর সেগুলোর ভেতর থেকে সবদিক বিবেচনা করে সুবিধা অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করো।

    1 7

    ৭. বিশ্বস্ত বন্ধু, পরিবার বা বিশেষজ্ঞের সাথে কথা বলো:

    অনেক সময় দেখবে তুমি সিদ্ধান্তহীনতায় ভুগছো যে তোমার কী করা উচিত তা নিয়ে। তখন তুমি চাইলে তোমার বিশ্বস্ত বন্ধু, পরিবার বা বিশেষজ্ঞদের সাহায্য নিতে পারো। এমনও হতে পারে পূর্বেই তারা এমন পরিস্থিতি অতিক্রম করেছে। সেক্ষেত্রে, তাদের পরামর্শ নিলে তুমি অনেক সুবিধা পাবে। তখন তোমার জন্য সিদ্ধান্ত নেয়া অনেক সহজ হয়ে যাবে।

    এভাবেই চাইলে তুমি খুব সহজেই তোমার সিদ্ধান্ত গ্রহণের দক্ষতাকে বাড়িয়ে নিতে পারো। যা তোমাকে ভবিষ্যতে বিভিন্ন সময়ে বিভিন্ন রকম সিদ্ধান্ত নিতে অনেক বেশি সহায়তা করবে।


    আমাদের কোর্সগুলোর তালিকা:



    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট করুন: www.10minuteschool.com


     

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন