ক্রিটিক্যাল থিংকার হতে পারো যে ৬ টি উপায়ে

Prethee Majbahin is currently studying at Department of Criminology, University of Dhaka. She is a big fan of detective stories and spends her leisure time reading books. Prethee loves dancing, writing and traveling around the world.

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

“If there was one life skill everyone on the planet needed, it was the ability to think with critical objectivity.” 

― Josh Lanyon, Come Unto These Yellow Sands

আমাদের সমাজে রয়েছে নানাবিধ সমস্যা। কিন্তু আমরা কতজন সেসব নিয়ে চিন্তা করি? ঠিক কতজন মানুষ গঠনমূলক আলোচনা এবং সমালোচনার মাধ্যমে কোনো একটি সমস্যার সমাধান করার জন্য এগিয়ে যাই? সংখ্যাটি হয়তো খুবই কম!

Critical, hacks, thinking, tips, ক্রিটিক্যাল থিংকিং, গঠনমূলক, চিন্তা, টিপস

গঠনমূলক আলোচনা বা সমালোচনা করার আগে আমাদের চিন্তা করতে শিখতে হবে। নিজেদের মধ্যে ক্রিটিক্যাল থিঙ্কিং অ্যাবিলিটি গড়ে তুলতে হবে। কারণ, জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে এবং মানসিক বিকাশের জন্য এই  ক্রিটিক্যাল থিঙ্কিং-এর প্রয়োজনীয়তা অনেক।

Ask Basic Questions

“The world is complicated. But does every problem require a complicated solution?”

– Stephen J. Dubner

কোনো কিছুর সমাধান পেতে হলে সে সম্বন্ধে ব্যাসিক প্রশ্নগুলো করো। অনেক কথার মাঝে যদি প্রশ্নটিই হারিয়ে যায় তাহলে সঠিক উত্তর খুঁজে পাওয়া যাবে না। মনে রেখো, অনেক সহজ উত্তর দিয়েও অনেক জটিল সমস্যার সমাধান করা যায়।

বই পড়ো

তুমি যত বই পড়বে তত জানবে। বই থেকে অর্জিত জ্ঞান তোমার মাঝে চিন্তার খোরাক যোগাবে। টেক জায়ান্ট এলন মাস্ক বলেন -”I mastered rocket science by pretty much reading and asking questions.”  

“If you only read the books that everyone else is reading, you can only think what everyone else is thinking.”                    ― Haruki MurakamiNorwegian Wood

Improve your brain function

Critical, hacks, thinking, tips, ক্রিটিক্যাল থিংকিং, গঠনমূলক, চিন্তা, টিপস

 

প্রতিদিন অন্তত ৩০ মিনিট এমন কোনো কাজ করো যেটির জন্য তোমাকে যথেষ্ট পরিমাণ ব্রেইন স্টোর্মিং করতে হয়। পাজল সলভ, প্রবলেম সলভিং, দাবা খেলা বা অ্যারবিক এক্সারসাইজ তোমার  ক্রিটিক্যাল থিঙ্কিং স্কিল ডেভেলপ করতে খুবই কার্যকর।

Avoid jumping to conclusion

আমাদের মধ্যে অনেকেই আছে যারা খুব সহজেই কোনো কথা বা ঘটনা  বিশ্বাস করে বসে থাকে। কোনো কিছু কেন ঘটলো, এর উৎপত্তি বা সমাধান কী- আমরা সেসব নিয়ে একদমই মাথা ঘামাই না। কোনো কিছু শোনার সাথে সাথে সে বিষয়ের উপসংহারে পৌঁছে যেও না।  বিষয়টি সম্পর্কে যতটা সম্ভব জানার চেষ্টা করো, সঠিক তথ্য সংগ্রহ করো এবং সে বিষয়টি নিয়ে চিন্তা করো।

Boost your self-confidence

নিজের চিন্তা এবং সিদ্ধান্তের উপর বিশ্বাস রাখো। মনে রেখো, খুব সহজেই মাত্র কয়েক দিনেই তুমি গঠনমূলক চিন্তা করতে পারবে না। এর জন্য নিজের উপর বিশ্বাস রাখতে হবে। আত্মবিশ্বাস তোমাকে তোমার নিজের মত করে চিন্তা করতে শেখাবে।

Be an active listener

”Listening allows us to feel empathy.”  ক্রিটিক্যাল থিংকার  হতে হলে তোমাকে একজন অ্যাকটিভ এবং এম্প্যাথেটিক শ্রোতা হতে হবে। দেখবে, অন্যের কথা বা গল্প শোনার মাধ্যমেও তুমি অনেক রকম তথ্য জেনে নিতে পারছো। সেসব তথ্য নিয়ে অ্যানালাইজ করতে পারছো যা তোমাকে একজন ক্রিটিক্যাল থিংকার হিসেবে গড়ে তুলবে।

এই লেখাটির অডিওবুকটি পড়েছে তাওহিদা আলী জ্যোতি


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?

GET IN TOUCH

10 Minute School is the largest online educational platform in Bangladesh. Through our website, app and social media, more than 1.5 million students are accessing quality education each day to accelerate their learning.