অস্থিরতাকে বিদায় জানাও সহজ ৭ কৌশলে!

February 3, 2018 ...

ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ । কিন্তু  ভবিষ্যতে কী হবে, কীভাবে হবে এসব নিয়ে অতিরিক্ত চিন্তা করতে করতে যদি তোমার বর্তমানটাই বৃথা যায়, তাহলে? আমরা অনেকেই পরীক্ষার আগের দিন দুশ্চিন্তা করতে করতে প্রিপারেশন নেয়ার সময়টুকুও নষ্ট করে ফেলি। এরপর কম নম্বর পেলে মন খারাপ করে হতাশ হয়ে বসে থাকি।

মানসিক এই অস্থিরতার কারণে পড়াশোনায় মনোযোগ হারিয়ে ফেলা, স্মৃতিশক্তি কমে যাওয়াসহ আরও অনেক সমস্যার সম্মুখীন হতে পারো তুমি। কিন্তু এই অস্থিরতা থেকে মুক্তির উপায়? তা জানতে এই লেখাটি পড়ে ফেলো।

Personal Fitness

কোর্সটি করে যা শিখবেন:

  • বাসায় ব্যায়ামের নিয়ম এবং ব্যায়ামের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির ব্যবহার
  • ফুল বডি ট্রেইনিংয়ের পাশাপাশি শরীরের আলাদা আলাদা অঙ্গপ্রত্যঙ্গের জন্য বিভিন্ন ধরনের ব্যায়াম করা
  •  

    Think Positive :

    অস্থিরতা কমানোর সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখা। মুদ্রার এপিঠ-ওপিঠের মতোই সবকিছুরই ভালো এবং মন্দ দুটো দিক আছে। খারাপ চিন্তাগুলো মাথা থেকে ঝেড়ে ফেলে ভাল চিন্তা করো। ইতিবাচক চিন্তাগুলো তোমাকে অনুপ্রেরণা দিবে, মনের অস্থিরতা দূর করে তোমাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।        

    1 9        

    বেশি বেশি বই পড়ো

    বই পড়ার উপকারিতা বলে শেষ করা যাবে না। নতুন বইয়ের গন্ধ, চকচকে মলাট দেখলেই মন ভাল হয়ে যায়। বই পড়ার মাধ্যমে কত মজার মজার তথ্য তুমি জানতে পারছো নিমিষেই! এই অভ্যাসটি তোমার কল্পনা শক্তিকে সমৃদ্ধ করবে, মনে প্রশান্তি আনবে যা তোমার অস্থিরতা দূর করতে সহায়তা করবে। তাই নিয়মিত বই পড়ার অভ্যাসটি গড়ে তুলতে চেষ্টা করো।

    ক্রিয়েটিভ কোনো কাজে নিজেকে ব্যস্ত রাখলে মনের অস্থিরতাও কমে যায় অনেকাংশেই

    ছবি আঁকো, গান শোনো

    অস্থিরতার কারণে তুমি যে কোনো কাজে মনোযোগী হতে পারছো না, ছবি আঁকার মাধ্যমে এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারো। এছাড়া গান শুনতে তো আমরা সবাই ভালোবাসি। গান শোনার এই অভ্যাসটি তোমার সৃজনশীলতা বৃদ্ধি করবে। আর ক্রিয়েটিভ কোনো কাজে নিজেকে ব্যস্ত রাখলে মনের অস্থিরতাও কমে যায় অনেকাংশেই।

    নিয়মিত মেডিটেশন বা শরীরচর্চা করো

    নিয়ম করে দিনের কিছু সময় মেডিটেশন বা শরীর চর্চা করো। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে মেডিটেশন করার মাধ্যমে মানুষ তার চিন্তাশক্তিকে কেন্দ্রীভূত করতে পারে। শুধু তাই নয়, নিয়মিত শরীরচর্চা করার মাধ্যমে তুমি তোমার কর্মদক্ষতা বাড়িয়ে তুলতে পারো।

    আজকের দিনটিকে বেশি গুরুত্ব দাও

    Start living in the present. ভবিষ্যতের উপর আমাদের কারও নিয়ন্ত্রণ নেই। তাই ভবিষ্যতের জন্য অতিরিক্ত চিন্তা না করে বর্তমান সময়কে বেশি গুরুত্ব দাও। আজকের সময়কে কাজে লাগিয়ে যেন আগামীকাল তোমার লক্ষ্য অর্জনে সামনে এগিয়ে যেতে পারো সেদিকে খেয়াল রাখো। প্রতিদিন নিজের বেস্টটুকু দেয়ার চেষ্টা করো।

    ” The best preparation for tomorrow is doing your best today.”

           – H. Jackson Brown, Jr

    প্রযুক্তির অত্যধিক ব্যবহার থেকে বিরত থাকো

    স্মার্টফোন, ভিডিও গেমস আমাদের মস্তিষ্ককে খুব সহজেই বিভ্রান্ত করে ফেলে। পড়ার মাঝে মাঝে ফোনের নোটিফিকেশন চেক করতে গিয়ে আমরা কত সময় যে নষ্ট করি তার কোনো হিসেব নেই। কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের দিকে ঘণ্টার পর ঘণ্টা তাকিয়ে থাকার কারণে তোমার মস্তিষ্কে যে চাপ পড়ে তা তোমাকে খুব দ্রুত অমনোযোগী করে তুলছে। তাই প্রযুক্তির সঠিক ব্যবহার করতে শেখো

    9

    মাদককে ”না” বলো  

    মানসিক অস্থিরতা সৃষ্টি করতে মাদকের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। মাদক এতই ভয়াবহ যে এটি মানুষের মস্তিষ্ক বিকৃতি ঘটাতে পারে। তাই কৌতূহলী হয়ে  ভুলেও কখনো মাদকের ফাঁদে পা দিও না।

    Personal Finance Course

    সঞ্চয় ও বিনিয়োগের সঠিক গাইডলাইন পেয়ে জীবনের কাঙ্ক্ষিত অর্থনৈতিক লক্ষ্যগুলো পূরণ করার যাত্রা সহজ করতে আজই এনরোল করুন এই কোর্সটিতে।

     


    আমাদের কোর্সগুলোর তালিকা:



    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট করুন: www.10minuteschool.com


     

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন