কীভাবে বুঝব আমার প্যাশন কোনটা?

February 27, 2018 ...

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

গুরুজনেরা বলেন- ”Follow your passion and success will follow you.”

জীবনে পৃথিবীর বিখ্যাত মানুষদের প্রায় সবাই নিজ নিজ প্যাশনকে খুঁজে পেয়েছিলেন বলেই তাঁরা জীবনে সফলতা অর্জন করতে পেরেছেন। কিন্তু প্যাশন আসলে ?

আমাদের অনেকের গান গাইতে ভাল লাগে, কারো ভাল লাগে গল্প লিখতে। কারো ফটোগ্রাফি স্কিল সত্যিই অবাক করার মতো! যদি  তোমার সবচেয়ে পছন্দের একটি কাজ সম্পর্কে জানতে চাওয়া হয় তুমি কী উত্তর দিবে ?

যে কাজটি তোমার কর্মস্পৃহা  বৃদ্ধি করে ,  জীবনে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেয় সেটিই হল প্যাশন। তোমার প্যাশন খুঁজে পেতে আজ থেকেই কিছু নিয়ম মেনে চলা শুরু করে দাও ।

Personal Finance Course

কোর্সটি করে যা শিখবেন:

  • সবচেয়ে বেশি মুনাফা পাওয়ার জন্য বিনিয়োগ করার গাইডলাইন।
  • স্টক মার্কেট, মিউচুয়াল ফান্ড, DPS, FDR, সঞ্চয়পত্র ইত্যাদির ক্ষেত্রে বিনিয়োগের টিপস এন্ড ট্রিক্স।
  • রিটায়ারমেন্ট প্ল্যান ও ইমার্জেন্সি ফান্ড গঠন করার উপায়
  •  

    ১. নিজেকে জানো :

    ”Know thyself”

    গ্রিক দার্শনিক সক্রেটিসের এই উক্তিটি আমরা সবাই শুনেছি। নিজেকে জানার মধ্য দিয়ে তুমি তোমার ভাল লাগার বিষয়টি খুঁজে পাবে। মেডিটেশন এক্ষেত্রে তোমাকে সহায়তা করতে পারে। প্রতিদিন অল্প কিছু সময় নিজের জন্য রাখো।

    1 11
    Via: qoutefancy.com

    ২.পছন্দের বিষয়ের একটি তালিকা তৈরি করো:

    ছোটবেলায় তুমি হয়তো খুব ভাল ছবি আঁকতে। অথবা  স্কুল-কলেজে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অনেক পুরস্কার জিতেছো তুমি। দিনশেষে নিজেকে প্রশ্ন কর, সারাদিনে কোন কাজগুলো করতে গিয়ে তুমি একদম বিরক্ত হও নি। কোন  কাজটি না করলে দিনটাই বৃথা মনে হয়।  

    যে  কাজগুলো করে তুমি সত্যিই আনন্দ পাও নিজের পছন্দের বিষয়ের তালিকায় সেগুলো লিখে ফেলো।

    ৩. নতুন সম্ভাবনাকে স্বাগত জানাও:

    প্রতিদিন কত কত সম্ভাবনা অপেক্ষা করছে তোমার জন্য! অনেকদিন ধরে একই কাজ না করে বরং নতুন সুযোগকে কাজে লাগাও। এতে যেমন একঘেয়েমি দূর হবে তেমনি তুমি নিজেকে বিভিন্ন ক্ষেত্রে  বিকশিত করতে পারবে।

    কোনো একটি কাজ করতে করতে হয়তো একদিন তুমি তোমার প্যাশনকে খুঁজে পাবে। কে জানে? হয়তো নতুন কোনো কাজে পারদর্শী হয়েও উঠতে পারো তুমি!

    ৪.পরামর্শ নাও:

    নিজের প্যাশন খুঁজে পেতে পরিবার, বন্ধু, শিক্ষকদের পরামর্শ তোমাকে অনেকাংশেই সহায়তা করবে। তোমার রোল মডেল বা প্রিয়  ব্যক্তিত্ব, যার আদর্শ তোমার অনুকরণীয় বলে মনে হয় তাঁর উপদেশ মেনে চলো।

    2 10

    ৫. হাল ছেড়ে দিও না:

    ২০০৪ সালে ফোর্বস প্রথম বিলিয়নিয়ার লেখক হিসাবে ফ্যান্টাসি সিরিজ হ্যারি পটারের লেখিকা জে কে রাউলিংএর নাম প্রকাশ করে পটার সিরিজের ১ম গল্পটি লেখা শেষ করার পর বইটি প্রকাশ করার জন্য প্রকাশকদের কাছে গিয়ে ব্যর্থ হতে হয় রাউলিংকে কিন্তু তিনি হাল ছেড়ে দেন নি  

    Your true passion is not found overnight, but is realised through series  of discoveries of small interests

    আটজন প্রকাশক ফিরিয়ে দেয়ার পর ব্লুমসবারি নামের একটি প্রকাশনী ১৯৯৭ সালের ২৬ জুন হ্যারি পটার সিরিজের প্রথম বইহ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোনপ্রকাশ করে এরপরের ইতিহাস সকলেরই জানা একেবারে অচেনাঅজানা জে কে রাউলিং হয়ে যান বিশ্ববিখ্যাত

    তোমার প্যাশন খুঁজে পেতে তুমি অনেক সমস্যার সম্মুখীন হতে পারো। তবে হাল ছেড়ে দিও না। নিজের উপর বিশ্বাস রাখো। নিজের ছোট ছোট ভাল লাগার বিষয়গুলোকে গুরুত্ব দাও।

    ঘরে বসে Freelancing

    ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে জেনে এবং বিগিনার স্কিল শিখে শুরু করুন আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। আজই এনরোল করে ফ্রিল্যান্সিং শিখুন এবং স্বল্প সময়ে ঘরে বসে আয় শুরু করুন।

     

    ৬. হতাশ হলে চলবে না:

    আমাদের অনেকের একটি প্রধান সমস্যা হল ”কোনো কিছুই ভাল লাগে না ”। যা-ই করি না কেন, কিছুতেই মন বসে না। অলসতার কিংবা আত্মবিশ্বাসের অভাবে নতুন কোনো কাজেও নিজেদের যুক্ত করি না। এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।


    হতাশ না হয়ে তোমার সময়কে সঠিকভাবে কাজে লাগাও। আর পরিশ্রমের কোনো বিকল্প নেই। ধৈর্য আর কঠোর পরিশ্রমের মাধ্যমে তুমি তোমার প্যাশন খুঁজে পেতে পারো।


    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com


    আমাদের কোর্সগুলোর তালিকা:


    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন