মজায় মজায় ইংরেজি শেখা: Error Finding Game

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

প্রায় সব এডমিশন টেস্টেই একটা সাবজেক্ট কমন থাকে। সাবজেক্টটার নাম ইংরেজি। অদ্ভুত ব্যাপার হলো, বেশিরভাগ সময়ে এই ইংরেজিতেই খারাপ করে প্রচুর ছাত্র-ছাত্রী! আজ তাই এডমিশন টেস্টের ইংরেজির একটা প্রশ্ন নিয়ে লিখবো।

প্রশ্নটাকে বলা হয় Error Finding Question। নিয়মটা সহজ; একটা sentence দেয়া থাকবে, তার স্পেসিফিক কিছু শব্দের নিচে অপশন (a,b,c,d,e) দেয়া থাকবে। এই অপশনগুলোর যেকোন একটাতেই ভুল শব্দ রয়েছে। এই ভুল শব্দটা চিহ্নিত করতে পারাটাই Error finding! প্রশ্নটাকে আরো জটিল করতে আরেকটা অপশন থাকে, যেটাতে লেখা হয় No error। উত্তরদাতাকে কনফিউজড করতে আর কী লাগে?

এ ধরণের প্রশ্ন সলভ করার চমৎকার একটি উপায় হলো দু’টো সূত্র মনে রাখা।

১। S+V+O= Normal Sentence (S= Subject, V= Verb, O= Object)

২। V+S+O= Inverted Sentence

এখানে দুই ধরণের sentence এর ক্ষেত্রে সাবজেক্ট বের করতে পারলে Verb ও বের হয়ে যাবে, তাতে সহজেই বাক্যের ভুলটা বের করা যাবে!

এ ধরণের প্রশ্নে অনেক সময় বড় বড় বেশ কিছু Sentence পাওয়া যায় যাতে একাধিক সাবজেক্ট থেকে থাকে। এক্ষেত্রে যে Subject Verb এর কাছাকাছি আছে, সেই Subject-কে ফলো করবে Verb.

আবার, এক্ষেত্রে খুব কমন একটা ভুল হলো Hardly, Scarcely, Barely এগুলোকে Negative না ভেবে এদের সাথে Not ব্যবহার করা। এটি একদমই করা যাবে না। সেক্ষেত্রে Double Negative হবে। এই ভুলটি চিহ্নিত করতে পারলেই সাফল্য আসবে।

Pronoun এর ছোট্ট একটা চার্ট আছে। Subjective pronoun কোনগুলো, Possessive Pronoun কোনগুলো- সবই দেয়া আছে এই চার্টে। চার্টটা দেখতে তোমাদের ঘুরে আসতে হবে আজকের ভিডিওটা থেকে, ওখানেই দেয়া আছে চার্টটি!

Your আর You’re এর মধ্যে বিশদ পার্থক্য!

এমন সব প্রশ্নের মধ্যে খুব বেশি কমন ভুল করে মানুষ। যেমন:

  • He is junior than me – বাক্যটি ভুল। এখানে To me হবে।
  • He rides in a bicycle নয়, In এর জায়গায় On হবে।
  • I congratulate you in your success হবে না, এখানেও In এর জায়গায় On হবে।
  • Human being হলে সবসময় with হবে, আর others হলে হবে To.
  • He went to abroad – এখানে আরেকটি সমস্যা, এই To এর কোন প্রয়োজন নেই।
  • She married with her boss – এখানেও একই সমস্যা, With হবে না।
  • I gave the final exam and got A+ এখানে বড় ভুলটা হলো যে, gave এর জায়গায় took হবে।
  • Your আর you’re এর মধ্যে বিশদ পার্থক্য। your মানে তোমার, you’re মানে তোমাকে।

এবার আসল গেমটা জেনে আসা যাক। গেমটা খুব চমৎকার করে দেখানো হয়েছে এই লেখার সাথে জুড়ে দেয়া ভিডিওটায়। গেমের নিয়মও বেশ সিম্পল। এখানে একটা বোর্ডে উল্টাপাল্টা করে লেখা হয়েছে বেশ কিছু শব্দ। কোনটা Count Noun আর কোনটা Non-count বের করে সাজিয়ে ফেলতে হবে বোর্ডে! এমন আরো কয়েকটা গেম আছে ভিডিওটায়, যেমন অনেকগুলো স্টিকারে Preposition থাকবে, বোর্ডের শুণ্যস্থানে বসাতে হবে সেগুলো। শেষ খেলাটি ছিলো আজকের লেখার প্রশ্নটি নিয়ে। পুরো একটি বাক্য, আর সেই বাক্যের ভুল ধরে সেই শব্দটিকে ঢেকে দিয়ে উত্তর দিতে হবে কেন সেটি ভুল!

এমন সব গেইম কিন্তু শুধু ভিডিও দেখে নয়, প্র্যাকটিসের জন্যে তুমি ঘরে বসে নিজেই খেলতে পারো! দিতে পারো 10 Minute School এর মডেল টেস্টগুলো আর কাটিয়ে উঠতে পারো ইংরেজি নিয়ে তোমার সব ভয়! ইংরেজি জুজু কাটিয়ে নতুন এক ভবিষ্যতের স্বপ্ন দেখবে তোমরা- সেই আশায় কাজ করে যাচ্ছে পুরো ১০ মিনিট স্কুল টিম!

নিচের কুইজটি দিয়ে নিজেকে পরীক্ষা করে নাও! শেয়ার করে জানাবে কত পেয়েছো 😀

লেখাটি লিখতে সহায়তা করেছে অভিক রেহমান

লেখকের ‘নেভার স্টপ লার্নিং‘ বইটি কিনতে চাইলে ঘুরে এসো এই লিংক থেকে!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

বিশেষ ছাড়ে বইটি কিনতে এখানে ক্লিক কর!
What are you thinking?

GET IN TOUCH

10 Minute School is the largest online educational platform in Bangladesh. Through our website, app and social media, more than 1.5 million students are accessing quality education each day to accelerate their learning.