আরও ৭টি ব্রেইন বুস্টার অ্যাপস

November 16, 2018 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

স্মার্টফোন হাতে নিয়ে ফেসবুকে কতটা অলস সময়ই না পার করি। একটু ভেবে দেখুন তো পুরো এক সপ্তাহ জুড়ে সোশ্যাল মিডিয়াতে আমরা যতটুকু সময় ব্যয় করি, তাকে দুই ভাগ করে এক ভাগ যদি ব্রেইন ডেভেলপিংয়ে কাজে লাগাই? মন্দ হয় কি? আমার মনে হয় আইডিয়াটি খারাপ না।

বুদ্ধির নিয়মিত পরিচর্যার জন্য তেমন ৫টি স্মার্টফোন ব্রেইন অ্যাপসের কথা উল্লেখ করছি। এগুলো যেহেতু বুদ্ধির খেলার আদলে গড়া, তাই ব্রেইন গেমসও বলা চলে। আগের পর্বে ৭টি অ্যাপসের কথা উল্লেখ করেছিলাম। আজ আরও ৭টি অ্যাপসের খোঁজ পেলাম। তাই ভাবলাম আপনাদের জন্য লিখেই ফেলি। তবে শুরু করা যাক!

Personal Zen

CaKrYEPSprRwsF StoGVz9ei9yTXRqsJpss8lgevT0B M6q1iWqWRrFDJCpVD LYt FAlbhLUZqo19oOWLe2guxP7fhL m7d1FB3flFl OP6unmJIOq2tFJm61WLGABL9Pc0LqUA

আপনাকে দুই ধরনের অ্যানিমেটেড চরিত্রকে অনুসরণ করতে হবে, যাদের মধ্যে একটি বেশ শান্ত স্বভাবের এবং বন্ধুত্বপূর্ণ আচরণ দেখায়, আর অন্যটা রাগ করে ঘাসের মাঠে গর্ত করে প্রবেশ করে। ডা. ডেনিস এবং হান্টার কলেজ ও নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটির গবেষকরা এই গেমটি তৈরি করেছেন।

“The habit of thinking about the world in a more positive light – like looking for a silver lining in a bad situation – is one of the key ways we can promote our own resilience in the face of adversity,” says- Dr. Dennis

গেমটির একটি সেশন পার করলে আপনার মধ্যে বেশ কয়েক ঘন্টার জন্য একটি ইতিবাচক পরিবর্তন আসবে। তিনি কোনো স্ট্রেসফুল ইভেন্টের আগে, অর্থাৎ যে কাজের জন্য আপনি প্রস্তুত নন তবুও আপনাকে পা বাড়াতে হবে, সে সময়ের আগে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার প্রস্তাব দেন। তবে প্রতিদিন ১০ মিনিটের মতো অ্যাপটি/গেমটির ব্যবহার আপনার মধ্যে আরও বেশি স্থায়ী ইতিবাচক প্রভাব তৈরি করতে সহায়তা করবে।

অ্যাপলের আইওএস ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে নামিয়ে নিতে পারবেন।

Relief Link

0uS bJBBc7ximPtjVPCd7IJizCTCBCf1pw1smSOw

আত্মহনন বা আত্মহত্যা প্রতিরোধের জন্য ড. কাসলো বেশ কয়েকটি অ্যাওয়ার্ড বিজয়ী এই অ্যাপ্লিকেশনটি তৈরি করেন। তবে এটি সাধারণত আমারা আমাদের দৈনন্দিন মেজাজের উপর নজরদারি রাখার জন্য সেফটি হিসেবে ব্যবহার করতে পারি। ডা. কাসলো বলেন “এটা অনকেটা MyFitnessPal অ্যাপের এর মতো, যে আপনি আপনার মানসিক স্বাস্থ্যের সাথে সম্পর্কিত সমস্ত ধরণের কার্যকলাপ ট্র্যাক করতে পারেন।’’

এছাড়া বেশ কিছু প্রতিযোগিতা অন্তর্ভুক্ত করার মাধ্যমে (যেমন- ভয়েস রেকর্ড করা মনের ভাব এবং শিথিলতার বিভিন্ন ব্যায়াম বা বিভিন্ন রিল্যাক্সিং সঙ্গীত) অ্যাপটি বেশ ইউনিক। এছাড়াও অ্যাপটি আপনার লোকেশন ট্র্যাক করে আপনাকে কাছাকাছি পেশাদার থেরাপিস্ট, মানসিক সমর্থনে কাজ করে এমন সংস্থা এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কিত চিকিৎসাসেবা প্রতিষ্ঠানকে পিন করে দেয়। এতে আপনি সহজেই সেখান থেকে সহায়তা নিতে পারবেন এবং যদি আপনার কোনো সাইকোথেরাপিস্টের সাথে কথা বলার প্রয়োজনও হয়, তারও ব্যবস্থা করে দিবে অ্যাপটি।

Fit Brains Trainer

KtQimj0d6GPntNW70BNeTKyqs 2T7eZsJcD9JJcH0yj88RWQR PcV4FXWZShGQXEWI5gUtv 4 ioF4IPsslsJ4ROHQhMQb2JdRCNZMeVn3mQDlE4PkPI5bm lHgqjsRuwZ 4vjEe

প্রায় ৩৬০টিরও বেশি দারুণ সব গেমস আর পাজল নিয়ে তৈরি এই অ্যাপটি আপনার মানসিক দক্ষতাকে প্রসারিত এবং উন্নত করার নেতৃত্ব দেয়। আপনি যতই লেভেল পার হয়ে নিজেকে ঝালাই করতে থাকবেন ততই কঠিন সেশন আসতে থাকবে এবং এ ধরণের চ্যালেঞ্জ প্রদানের মাধ্যমে আপনার মস্তিষ্কের দারুণ অনুশীলন সম্পন্ন হবে। আপনার অগ্রগতি এবং কর্মক্ষমতা ট্র্যাক করে রাখবে এটি এবং প্রতিটি প্রোগ্রামে সেরা ফলাফলের জন্য আপনাকে আগে প্রশিক্ষণের জন্য বলা হবে। সব দিক দিয়েই ঝালিয়ে নিতে পারবেন আপনার মস্তিষ্ক!

গুগলের প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরে বিনামূল্যে পেয়ে যাবেন অ্যাপটি।

 

 

Eidetic

xhsc1hp8O9HpzsX 1FsCpiRLkeE6tzBdh Kc cnEHsGKT1djVhrplJ2Vbq uiNBu5tEqFuXGfLodUHtJ9bXfOoKHGSIIUuEhvBStWiBSyz 34a41XA2eMXJbooGA8BiSmSk5VmLF

Eidetic নামক এই অ্যাপটি আপনাকে গুরুত্বপূর্ণ ফোন নম্বর থেকে আকর্ষণীয় শব্দ বা ঘটনাগুলিতে কিছু মনে রাখতে সাহায্য করার জন্য স্থানান্তরিত পুনরাবৃত্তি নামক একটি কৌশল ব্যবহার করে। এটি সচরাচর ব্রেইন অ্যাপস গুলো থেকে একটু আলাদা। অর্থ এবং প্রসঙ্গতা বজায় রেখে বিভিন্ন আইটেম বজায় রেখে আপনার মস্তিষ্কের সেবা প্রদান করবে এই অ্যাপটি।

যেমন- আপনার প্রিয়জনের ফোন নম্বর, ব্যাংক অ্যাকাউন্টের বিশদ বিবরণ বা একটি নতুন উদ্ধৃতি ইত্যাদি দিয়ে আপনার মস্তিষ্ককে বেশ ভালোই ধোলাই দিতে পটু এই অ্যাপটি। আগে থেকে সময় সেট করে রাখলে সেই নির্দিষ্ট সময়ে আপনার ফোনে নোটিফিকেশন আসবে এবং আপনাকে স্মরণ করিয়ে দিবে। যাবতীয় তথ্যাদি মনে রাখার ক্ষেত্রে বেশ সহায়ক এই অ্যাপটি আপনার মনে রাখার ক্ষমতাকে করে তুলবে আরও তীক্ষ্ণ।

Happify

x80KL7pk45krHo9TvZoN nt1JKS6JzPc9sx6CX4rrTEg5PFC f VGXiU6KutpcuxrHdM2evFYKPiDlDw ruBEMJnRIJaL6WClR6FbU2rAW02F8r ls3K3YIqAOLe32XGLpNAw5S

নিয়মিত মস্তিষ্কের অনুশীলন আপনাকে সুখী রাখতে সহায়তা করবে। হ্যাঁ, গবেষণায় দেখা যায় যে কিছু ক্রিয়াকলাপ যেমন নেতিবাচক চিন্তাভাবনা, কৃতজ্ঞতা প্রদর্শন, চাপের সাথে মানিয়ে নেওয়া এবং সমবেদনা প্রদান ইত্যাদি গুণাবলী বা ক্ষমতা অর্জনে বা দক্ষতা তৈরি করতে সহায়তা করবে এই অ্যাপটি। যা একটি পূর্ণ ও সুখী জীবনের জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদান।

ইতিবাচক মনোবিজ্ঞানের মূলনীতিগুলি ব্যবহার করে, যার মধ্যে ব্যক্তির পূর্ণ জীবন তৈরি করতে সক্ষম এমন শক্তি এবং গুণাবলীগুলির উপর মনোযোগ কেন্দ্রীভূত করতে কাজ করে অ্যাপটি। অ্যাপস কুইজ, পোল এবং ইতিবাচক সম্প্রদায়ের সাথে মিল রেখে ধীরে ধীরে জীবন পরিবর্তনকারী অভ্যাসগুলো শিক্ষা দেয়। লক্ষ হলো, এইসব দক্ষতা প্রদানের মাধ্যমে ব্যবহারকারিদের সব দিন হাসিখুশি রাখা হয়।

দুই মাসের মধ্যেই অ্যাপটি থেকে ইতিবাচক ফলাফল রিপোর্ট করেছেন প্রায় ৮৬ ভাগ ব্যবহারকারি।

Cognifit Brain Fitness

3pCjpkezp bw0R3oUW7oTjubdHcc9lAJ98qa IsusujaR4UqnwD2TyNgIkwIEQ1N15FNetYAxeLmrfUg6WAEp2bc6sfdvd4VVNH6CyhcgcrksX5 3JjnGHwnt57LvVXRsFuRbNJE

নিউরোসায়েন্টিস্টদের দ্বারা ডিজাইনকৃত এই অ্যাপটি মজাদার গেমের সমন্বয়ে গঠিত যা ব্যবহারকারির বুদ্ধিমত্তাভিত্তিক ক্ষমতাকে চাঙ্গা করে তোলে। ব্যবহারকারিরা তাদের অগ্রগতি ট্র্যাক ও অ্যাক্সেস করতে পারবেন।

একটি প্রাথমিক কুইজ প্রদানের মাধ্যমে অ্যাপটি আপনার প্রোফাইলে সামঞ্জস্যপূর্ণ গেম ইনক্লুড করে এবং সেই অনুযায়ী আপনার ফলাফলের ভিত্তিতে পরবর্তী ধাপে যেতে প্রস্তাব করে। ডেভেলপাররা গবেষণা করে দেখেছেন যে ব্যবহারকারীরা যদি অ্যাপটির পেছনে কমপক্ষে সপ্তাহে দুই থেকে তিনবার ২০ মিনিট করে সময় ব্যয় করে, তাহলে মানসিক স্বাস্থ্য বেশ উন্নত হয়।

 

Positive Activity Jackpot

mwBic0m9tDx9pA3E hS0 zts Wf

এই অ্যাপ্লিকেশনটি মূলত পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে ভোগা এবং উচ্চ মানসিক ঝুঁকি নিয়ে যুদ্ধ থেকে ফিরে আসা পরিষেবা সদস্যদের জন্য ডেভেলপ করা হয়েছিল।

আপনি কী করতে চান বা কোন অপশনটি বাছাই করে যাচাই করতে চান তা যদি ভেবে না পান তবে সেখানে একটি লিভার দেখতেএবং অ্যাপ্লিকেশনের জ্যাকপট ফাংশনটি আপনার জন্য পছন্দ করে। অ্যাপটি ব্রেইন বুস্টার হিসাবে আচরণগত থেরাপির একটি ফর্মের উপর ভিত্তি করে তৈরি, যা মস্তিষ্কের উন্নতি এবং হতাশ চিন্তাধারাগুলি কাটিয়ে উঠার জন্য উপভোগ্য ক্রিয়াকলাপগুলির একটি দৈনিক সময়সূচীকে উৎসাহিত করে।

তাহলে আর দেরী না করে ডাউনলোড করে ফেলুন আপনার পছন্দের অ্যাপটি। তবে আবারও বলছি, ব্রেইন বুস্টিং করতে গিয়ে আপনি আসল কাজের সময় অপচয় করছেন কিনা সেদিকে অবশ্যই লক্ষ রাখবেন।


১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

আপনার কমেন্ট লিখুন