জেনে নেই Vocabulary শেখার কয়েকটি অ্যাপ

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় সবচেয়ে বেশি প্রয়োজন Vocabulary-এর। বিশ্ববিদ্যালয় পরীক্ষার মূল শর্তই থাকে ইংরেজিতে পাস করা। সেই ক্ষেত্রে যার Vocabulary-তে দক্ষতা বেশি তার সেখানে ভালো করার সম্ভাবনাও বেশি। এখন  Vocabulary শেখা আরও সহজ হয়ে গিয়েছে। কারণ এখন সহজেই অ্যাপ ইন্সটল করে শেখা যায় নতুন নতুন শব্দ। এই অ্যাপগুলোর সুবিধা হলো খেলাচ্ছলে নতুন নতুন শব্দ শেখানো। ট্রাফিক জ্যামে বসে থেকেই শিখে নেয়া যায় নতুন কয়েকটি শব্দ।

আজকে দেখবো Vocabulary শেখার কয়েকটি কার্যকর অ্যাপ।

১। Vocabulary.com:

এটি এমন একটি অ্যাপ যার মধ্য দিয়ে তুমি কিছু নতুন শব্দ শিখতে পারবে এবং বিনোদনের চাহিদাটাও মেটাতে পারবে। এটি নকশা করা হয়েছে সব রকম ছাত্রছাত্রীর কথা মাথায় রেখে। পঞ্চম শ্রেণি থেকে শুরু করে SAT-এর প্রস্তুতি ও নিতে সাহায্য করবে এই অ্যাপটি। এখানে মূলত বিভিন্ন কুইজ দেয়া হবে প্রশ্ন কিংবা ছবি আকারে, উত্তর দেয়ার পর তার আসল অর্থটি বলে দেয়া হবে। খুব সহজেই নতুন শব্দ শিখতে সাহায্য করবে এই অ্যাপটি।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

২। PowerVocab:

খুব জনপ্রিয় একটি ওয়ার্ড গেম এই PowerVocab অ্যাপটি। এটিকে ছোটখাটো অভিধান বললেও ভুল হবে না। শব্দ নিয়ে বিভিন্ন রকম খেলা রয়েছে। যেমন-word matching, quiz ইত্যাদি। বহুনির্বাচনীতে মূলত দেয়া থাকে বিভিন্ন শব্দের সংজ্ঞা এবং তা থেকেই বের করতে হয় সঠিক উত্তরটি। কোন শব্দের অর্থ জানতে চাইলে ডিজিটাল ডিকশনারীর মতো এখানেও শব্দটি নির্দিষ্ট জায়গায় লিখে খুঁজে নিতে পারবে। শব্দের অর্থ থেকে শুরু করে তার প্রয়োগ বিভিন্ন উদাহরণের মাধ্যমে দেখানো হয়েছে। এমনকি Audible pronounciation-ও ব্যবহার করার সুবিধা রয়েছে।

নিজের জীবনকে করে তোল সহজতর!

৩। Magoosh vocabulary builder:

এই অ্যাপটি ঠিক PowerVocab-এর মতো হলেও এটি বিশেষভাবে তৈরি করা হয়েছে GRE-র জন্য প্রস্তুতি নেয়ার সুবিধার্থে। এখানেও প্রশ্নগুলো কুইজ আকারে তৈরি করা। Chris Lele এবং GRE experts মিলে ১০০০-এর মতো শব্দ বাছাই করে নিয়েছেন যা এই পরীক্ষার ক্ষেত্রে সহায়ক হতে পারে। তিনটি ধাপে এই খেলাটি এগুতে থাকে এবং ব্যবহারকারীর সুবিধার্থে কঠিন শব্দগুলোকে বার বার সামনে নিয়ে আসে যা তাদের অনুশীলনে সাহায্য করে।  

৪। A word a day widget:

প্রতিদিন নতুন শব্দ শিখতে হলে এই অ্যাপটির জুড়ি নেই। এই অ্যাপটি ইন্সটল করলে প্রতিদিনই স্ক্রীনে একটি নতুন শব্দ ভেসে উঠবে যা তোমার শব্দভাণ্ডার বৃদ্ধিতে অনেক সাহায্য করবে। শব্দটির সঙ্গে তার অর্থ এবং বিভিন্ন উদাহরণ দেয়া থাকে যা শব্দটির প্রয়োগ সম্পর্কে আরও ভালো ধারণা তৈরি করতে পারবে।

৫। VoLT (Vocabulary Learning Techniques):

এটি এমন একটি অ্যাপ যার সাহায্যে কঠিন ইংরেজি শব্দগুলো মনে রাখতে বিভিন্ন উদ্ভাবনীমূলক পদ্ধতি শিখিয়ে দেয়া হয়। যারা ইংরেজিতে আরও দক্ষ হতে চায় কিংবা GRE, GMAT, TOEFL, BCS, IELTS, Bank jobs ইত্যাদি পরীক্ষার প্রস্তুতি নিতে আগ্রহী তাদের জন্য এই অ্যাপটি ভীষণ কার্যকর।

গবেষণায় দেখা গেছে মানুষ সেই তথ্যই বেশি মনে রাখতে পারে যা তাদের বিদ্যমান তথ্যের সঙ্গে সম্পর্কিত। এই অ্যাপটি সেই ধারণাটিকে মাথায় রেখেই তৈরি করা হয়েছে। ইংরেজি শব্দগুলোর সাথে পরিচিত ছবি, ঘটনা, গল্প, নিত্যদিনের জীবনের সূত্র গঠন করে দেয় যা শব্দগুলোকে মনে রাখতে খুব সাহায্য করে। এই পদ্ধতি ব্যবহার করলে অনুশীলনেরও দরকার পড়ে না। প্রত্যেকটি শব্দের সঙ্গে তার উদাহরণ সহ প্রয়োগ, সমার্থক এবং বিপরীত শব্দ ও দেয়া থাকে।

আজ থেকেই শুরু করে দাও খুব সহজে নতুন শব্দ শেখা। ছোটবেলায় শিক্ষকরা যেই উপদেশ দিতেন প্রতিদিন ৩টি নতুন শব্দ শেখা তা আবার শুরু করে দাও। দিন শেষে দেখবে নিজেই পরিতৃপ্ত। কারণ দিন শেষে ঐ শব্দগুলোই তোমার অর্জন।

এই লেখাটির অডিওবুকটি পড়েছে মনিরা আক্তার লাবনী


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author
Aysha Noman
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?