৮টি অ্যান্ড্রয়েড অ্যাপ কাজকে করবে আরো সহজ!

November 11, 2017 ...

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

খুব সম্প্রতি একটা অনুষ্ঠানে গিয়েছিলাম। হঠাৎ এক বন্ধুর ফোন এল। সে জানাল হঠাৎ তার কম্পিউটারে কিছু সমস্যা দেখা দিয়েছে। শুনে আমার মাথায় বাজ পড়ার উপক্রম। কারণ ঠিক পরদিন একটা অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার ডেডলাইন এবং ওর কম্পিউটারে আর কাজ করা সম্ভব হচ্ছে না। কিন্তু বাইরে থাকার পরও এই সমস্যাটা আমি খুব দ্রুত সমাধান করতে পেরেছিলাম, কারণ আমার হাতে ছিল একটা অ্যান্ড্রয়েড ফোন।

এমন একটা সময়ে আমরা বাস করছি যখন সবার হাতে হাতে পৌঁছে গেছে অ্যান্ড্রয়েড ফোন। আজকের লেখাটি অ্যান্ড্রয়েডের খুবই উপকারী ৮ টি অ্যাপস নিয়ে। চলুন তাহলে ঘুরে আসি!

। WordPress

যাদের লেখালেখির অভ্যাস আছে, তাদের জন্য অন্যতম সেরা একটি অ্যাপ এটি। যারা নিজের প্রথম ব্লগ খুলবেন বলে ভাবছেন, তাদের কাজ খুব সহজ করে দিয়েছে খুবই ছোট আকারের অসাধারণ এই অ্যাপটি।

। Brilliant

বিজ্ঞানমনাদের জন্য একটি অসাধারণ অ্যাপ এটি। গণিত, বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, ফাইন্যান্সসহ বিভিন্ন কোয়ান্টিটেটিভ বিষয়ে কোর্স অফার করে থাকে ব্রিলিয়ান্ট। বিভিন্ন গেমিফিকেশনের সাহায্যে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন জটিল সমস্যা সমাধানের মাধ্যমে ব্রিলিয়ান্ট ব্যবহারকারীর চিন্তা করার ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

। Duolingo: Learn Languages Free

বিভিন্ন ভাষা শেখার জন্য একটি অসাধারণ অ্যান্ড্রয়েড অ্যাপ এটি। ইংরেজির পাশাপাশি ফ্রেঞ্চ, জার্মান,স্প্যানিশের মত বহু ভাষার শব্দ শেখার একটা সুন্দর প্লাটফর্ম এই অ্যাপটি। অনেকগুলো লেভেলে কুইজে অংশগ্রহণের মাধ্যমে একজন ব্যবহারকারী এখান থেকে শিখতে পারবেন।

পাশাপাশি রয়েছে কন্টিনিউয়াস এসেসমেন্টের ব্যবস্থা। এমনকি আপনার কোনো ভাষা শেখায় অগ্রগতিও দেখাবে এই অ্যাপটি। সাথে রয়েছে বন্ধুদের চ্যালেঞ্জ করার সুযোগ এবং প্রতিযোগিতার মাধ্যমে নিজেকে আরো শানিয়ে নেওয়ার সুযোগ।

৫। Adobe Scan: PDF Scanner, OCR

এই অ্যাপটি আমার ব্যক্তিগতভাবে খুব পছন্দেরএর মাধ্যমে খুব সহজেই মোবাইল ফোনের ক্যামেরার সাহায্যে ছবি তুলে তা থেকে পিডিএফ বানানো এবং এডিট করা যায়। এটি ব্যবহার করা খুবই সহজ। আকারেও বেশ ছোট এই অ্যাপটিতে আছে অটো রিকগনিশন সিস্টেমও। আর সাথে আছে নিজস্ব ক্লাউড স্টোরেজ

মোবাইল ফোন বা ট্যাবে পিডিএফ পড়ার অভ্যাস আছে যাদের, তারা গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে এই অ্যাপটি নামিয়ে ব্যবহার করতে পারেন।

৪। Foxit PDF Reader & Editor

পিডিএফ পড়ার জন্য আমার সবচেয়ে পছন্দের অ্যাপ হচ্ছে ফক্সিট রিডার। এর ইন্টারফেস খুবই ইউজার ফ্রেন্ডলি। পিডিএফ সুবিধামত ফন্ট ও ভিউয়ে পড়ার পাশাপাশি এতে আছে পিডিএফ এডিটেরও সুবিধা। এটিও গুগল প্লেস্টোরে বিনামূল্যে পাওয়া যাবে।

। Google Keep

প্রতিদিন খুঁটিনাটি বিভিন্ন বিষয় আমাদের নোট রাখতে হয়। আগেকার দিনে এসব জিনিসের জন্য সাথে একটা ডায়েরি রাখা হতো। আপনার হাতে যখন অ্যান্ড্রয়েড ফোন, তখন আর চিন্তা কী! প্লেস্টোর থেকে চটজলদি নামিয়ে ফেলুন এই অ্যাপটি।

নোটের পাশাপাশি ছোটখাটো ফাইল এবং ছবিও পিন করে রাখা যায় এই অ্যাপটিতে

এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে নামাতে পারেন এই লিঙ্ক থেকে:

। Dropbox

গুগল ড্রাইভের মতই ক্লাউড স্টোরেজ সার্ভিস দেয় ড্রপবক্স। ড্রপবক্স বিনামূল্যেই ব্যবহার করা যায়। ড্রপবক্সের সবচেয়ে ভালো ব্যাপারটা হচ্ছে এর গ্রাফিকাল ইউজার ইন্টারফেস। এটি ব্যবহার করা খুবই সহজ।

। WPS Office – Word, Docs, PDF, Note, Slide & Sheet

আমার কাছে ব্যক্তিগতভাবে সবচেয়ে কাজের মনে হয়েছে এই অ্যাপটিকে। আজকের লিস্টে তাই এক নাম্বারে রাখছি অ্যাপটিকে। এতে মোটামুটি মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট, এক্সেলের সব কাজই করা যায়।

2 1
এর পাশাপাশি থাকছে নোট নেওয়া এবং পিডিএফ পড়ার সুযোগও। অনেকগুলো অ্যাপের কাজ খুব সহজেই এটিতে করে ফেলা যায়। এডিট এবং নতুন ডকুমেন্ট বানানো, সবই সম্ভব এই অ্যাপটিতে। এই অ্যাপটিও গুগল প্লেস্টোরে পাচ্ছেন বিনামূল্যে।

এগুলো ছাড়াও অসাধারণ আরো অসংখ্য অ্যাপ রয়েছে আপনার কাজকে সহজ করে তুলতে। দৈনন্দিন জীবনে আমরা প্রতিনিয়তই যেগুলো থেকে উপকৃত হচ্ছি। আগামী লেখায় আরো কিছু অ্যাপ নিয়ে আয়োজন থাকবে। তাই আপনার পছন্দের অ্যাপটির কথা আমাদের জানান নিচের কমেন্ট বক্সে।


১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

আপনার কমেন্ট লিখুন