ভোকাবুলারি জয়ের পাঁচটি কৌশল

January 29, 2017 ...

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

বিভিন্ন ভর্তিপরীক্ষা থেকে শুরু করে জীবনের নানা স্তরে ভালো করার ক্ষেত্রে প্রায়ই কাল হয়ে দাঁড়ায় Vocabulary বা শব্দভান্ডার ভালো না থাকাটা। সবচেয়ে বড় সমস্যা হলো যে, আমরা Vocabulary মুখস্থ করে কিছুদিন পরেই আবার ভুলে যাই। এজন্যে Vocabulary ই অনেকসময় আমাদের সফলতা অর্জনের শত্রু হয়ে পড়ে! 

একটা ঘটনা বলি। আমি যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা দেয়ার প্রস্তুতি নিচ্ছিলাম, ইয়া মোটা একটা Vocabulary বই মুখস্থ করেছিলাম। একগাদা শব্দ, সব আমার মুখস্থ! কিন্তু হলো কি, যেই না ভর্তি পরীক্ষা শেষ, হঠাৎ দেখলাম সেগুলো আর আমার মাথায় নেই! বেমালুম ভুলে গিয়েছি প্রায় সবগুলোই!

এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্যে কয়েকটা টিপস ফলো করতে পারো। আমার কিন্তু বেশ কাজে লেগেছিল সেগুলো!

5 Vocabulary Learning Tips: 

১। আমরা যখন প্রায় একই বানান বা উচ্চারণের শব্দ বারবার দেখি, তখন যে সমস্যাটা হয়, সেটি হলো যে আমরা গুলিয়ে ফেলি কোনটি আসলে কোন শব্দের অর্থ। এর একটা খুব কাজের ঔষধ হলো শব্দ মুখস্থ করে পড়ার সময় একটু উল্টেপাল্টে নিয়ে পড়া। প্রথমে না হয় A দিয়ে শুরু এমন একটা শব্দ পড়লে, আর তারপর A ওয়ালা না পড়ে  Z দিয়ে শুরু এমন আরেকটা শব্দ পড়ে ফেললে! তাতে আর এ সমস্যাটা হবে না।

২। যদি এমন হয় যে, তুমি একটা শব্দ বেশ কয়েকবার পড়েছো, কিন্তু এখন আর সেটা মনে পড়ছে না। তখন কী করবে? এর প্রস্তুতি নিতে হবে আগেই। কঠিন শব্দগুলো পড়ার সাথে সাথে মনের মধ্যে মজার কোন বাক্য বানিয়ে নিতে হবে ওই শব্দটি দিয়ে। তাতে শব্দার্থ ভুলে গেলেও, বাক্যটি কিন্তু ঠিকই মনে থাকবে! লাইভ ভিডিওটি থেকে দেখে নাও উদাহরণগুলোও!

৩। একই অর্থের অনেকগুলো শব্দ থাকতে পারে, আর সেগুলো প্রায়ই নানা সমস্যার সৃষ্টি করে! এই সমস্যা থেকে মুক্তির উপায়ও খুব সহজ। একটা শব্দ পড়ার সময় চটপট তার Synonym-গুলোও পড়ে ফেলো। তাতে একটির জায়গায় অনেকগুলো শব্দ একেবারে শেখা হয়ে গেল!

একটুখানি চেষ্টা আর পরিশ্রম করলেই আয়ত্তে আনা যায় Vocabularyর সাতসতেরো

৪। আমাদের সবচেয়ে বড় সমস্যা হলো যে আমরা শব্দগুলো মুখস্থ করি এবং কিছুদিন পরই আবার ভুলে যাই। এর সমাধান হচ্ছে Read-Memorize-Repeat. অর্থাৎ পড়ে মুখস্থ করে আবারো প্র্যাকটিস করতে হবে। এ নিয়ে আরো জানতে দেখে ফেলো লাইভ ভিডিওটা!

৫। তোমার যে মোবাইল ফোনটি ফেসবুক আর ইন্সটাগ্রাম চষে বেড়ায়, সেই মোবাইল ফোনটি ব্যবহার করেই কিন্তু উন্নত করতে পারো তোমার Vocabulary ! আমাদের প্রচুর সময় নষ্ট হয় ট্রাফিক জ্যামে। আমরা এই জ্যামে বসেই ফোনে Vocabulary  অ্যাপ ব্যবহার করে শিখতে পারি Vocabulary! এছাড়াও আমাদের 10 Minute School এর Surprise me সেকশন থেকেও তুমি শিখে নিতে পারো ভোকাবুলারি।

একটুখানি চেষ্টা আর পরিশ্রম করলেই আয়ত্তে আনা যায় Vocabularyর সাতসতেরো। দরকার শুধু সে মনোযোগ আর নতুন কিছু শেখার আগ্রহ!

নিচের কুইজটি দিয়ে নিজেকে পরীক্ষা করে নাও! শেয়ার করে জানাবে কত পেয়েছো 😀

[wp_quiz_pro id=”38005″]

লেখাটি লিখতে সহায়তা করেছে অভিক রেহমান

লেখকের ‘নেভার স্টপ লার্নিং‘ বইটি কিনতে চাইলে ঘুরে এসো এই লিংক থেকে!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/videos/subject/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

আপনার কমেন্ট লিখুন