৫টি ফ্রি অনলাইন কোর্স: ঘরে বসেই বিশ্বমানের শিক্ষা

January 28, 2022 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

খুব ছোটবেলায় আমরা একটা কথা প্রায় সকলেই শুনতাম। আমাদের বাবা/ মায়েরা প্রায় ৫ কিলোমিটার কিংবা এর বেশি পথ পাড়ি দিয়ে স্কুলে যেতেন। তখন শিক্ষার জন্য আসলেই অনেক কষ্ট করতে হত। কিন্তু বর্তমান সময়ে আমদের সবকিছুই খুবই সহজ হয়ে গেছে। আমরা এখন যেকোন বিষয় সম্পর্কে গুগল করে জেনে নিতে পারি, আবার কয়েক মিনিটের অনলাইন কোর্সের ভিডিও দেখেই অর্জন করে ফেলতে পারি দারুন দারুন স্কিল। নিত্য নতুন সব বিষয় এখন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। সেই একই কারনে আমাদের শিক্ষা বা জ্ঞান অর্জনের ক্ষেত্রে দেশ, দূরত্ব কিংবা ভাষা আর বাধা হয়ে দাঁড়াচ্ছে না। আমরা বাংলাদেশে বসেই পৃথিবীর অন্যান্য দেশের মানুষের সাথে কথা বলছি, সেই দেশেই বিশ্ববিদ্যালয় গুলোতে কি পড়ানো হচ্ছে সেগুলো আমরা ঘরে বসেই জানতে পারছি। অনেকক্ষেত্রে সেই অনলাইন কোর্সগুলো করে আমরা অনেকে সার্টিফিকেটও অর্জন করে ফেলছি। এমনি ৫টি ফ্রি অনলাইন কোর্স সম্পর্কে আজকে তোমাদের বলব, যেগুলো শুধু তোমাদের পড়ালেখাতেই সাহায্য করবে না, পাশাপাশি তোমার স্কিল ডেভেলপমেন্টেও সাহায্য করবে।

e-learning

১. Introduction to Linux

Linux সম্পর্কে আগ্রহ মানুষের মাধ্যে দিনদিন বাড়ছে। এটার অনেকগুলো কারন রয়েছে। এই যেমন অনেকে ভালো কোডার হতে চাই, অনেকে Ethical Hacking বিষয়ে কাজ করতে চাই; এমন বিষয় গুলোতে দক্ষ হওয়ার ক্ষেত্রে Linux অনেক সহায়ক। এই অনলাইন কোর্সটি করার মাধ্যমে যেকোন ব্যক্তি Linux সম্পর্কে যাবতীয় খুটিনাটি জ্ঞান পেয়ে যাবে। একই সাথে এই অনলাইন কোর্সটি ধাপে ধাপে আপনাকে Linux এর বিভিন্ন কাজ সম্পর্কে অভিজ্ঞ করে তুলবে এবং Linux এর সাথে সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে ধারনা পেতেও সাহায্য করবে।

introduction to linux

এই অনলাইন কোর্সটি করার জন্য তোমাকে কোন ফি প্রদান করতে হবে না। তবে যদি কোর্সের শেষে তুমি সার্টিফিকেট পেতে চাও তাহলে তোমাকে একটি নির্দিষ্ট পরিমান ফি তাদের দিতে হবে। এই অনলাইন কোর্সটি Edx এবং Linux Foundation যৌথভাবে পরিচালনা করে।

অনলাইন কোর্স লিংকঃIntroduction to Linux  


Programming 2আরো পড়ুন: প্রোগ্রামিং সিরিজ: প্রোগ্রাম খায়, পরে না মাথায় দেয়?

২. Mobile Application Experiences

এই কোর্সটি মূলত তাদের জন্য যারা শিখতে চান কিভাবে মোবাইল অ্যাপ্স তৈরী করতে হয়। এই কোর্সটি আপনাকে একদম বেসিক থেকে অ্যাপ্স তৈরীর যাবতীয় বিষয় সম্পর্কে শেখাবে। যেমন ধরুন অ্যাপ্স এর ডিজাইন, এ্যাপস এর কোডিং ইত্যাদি যাবতীয় বিষয়। এই অনলাইন কোর্সটিতে আপনাকে কোডিং এর পাশাপাশি ডিজাইনের বিভিন্ন দিক সম্পর্কে শেখানো হবে কারণ অ্যাপ্স ডেভেলপমেন্টের জন্য আপনার যেমন কোডিং জানা প্রয়োজন তেমনি সকলের কাছে অ্যাপ্সটির গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য ডিজাইন জানাটাও প্রয়োজন।

Mobile Application Experiences course by MIT

এই কোর্সটিও Edx এর। তবে এই অনলাইন কোর্সটি সরাসরি Massachusetts Institute of Technology(MIT) থেকে পরিচালিত হয়ে থাকে। এটি কোর্সটিও ফ্রি কোর্স। তুমি এই কোর্স শেষ করার পর নিদিষ্ট পরিমান ফি দিয়ে সার্টিফিকেট নিতে পারবে পাশাপাশি তুমি চাইলে ফ্রি অনার কোড সার্র্টিফিকেটও নিতে পারো।

কোর্স লিংকঃ Mobile Application Experiences 

Web Design Course

কোর্সটি করে যা শিখবেন:

  • ওয়েবসাইট তৈরির প্ল্যানিং, ডিজাইনিং এবং কোডিং সম্পর্কে সঠিক ধারণা
  • ওয়েবসাইটের লেআউট ও টেমপ্লেট তৈরি করা
  • ইউজার ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরির পদ্ধতি
  •  

    ৩. Harvard’s CS50 Computer Science

    হার্ভাড বিশ্ববিদ্যালয় কম্পিউটার সাইন্স বিষয়ের উপর এই কোর্সটি করায়। এই কোর্সের মধ্যে তারা একজন শিক্ষার্থীকে কম্পিউটার সম্পর্কে যাবতীয় বেসিক ধারনা দেওয়ার মাধ্যমে কোর্সটি শুরু করে। পরবর্তীতে এর মধ্যে সি, জাভা, এইচ টি এম এল সহ প্রোগ্রামিং এর যাবতীয় বিষয় সম্পর্কে ধারনা দিবে। এই অনলাইন কোর্সটি সরাসরি হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হয়। তবে চাইলে Edx থেকেও করতে পারো।

    CS50 Harvard

    তোমরা যারা প্রোগ্রামিং সম্পর্কে অনেক বেশি আগ্রহী এবং প্রোগ্রামিং সম্পর্কে শিখতে ও জানতে চাও তাদের জন্য খুবই ভালো শেখার মাধ্যম এই কোর্সটি। আগের কোর্স গুলোর মত এই কোর্সটিও ফ্রি। এই কোর্স শেষেও তুমি সার্টিফিকেট পেতে পারবে।

    কোর্স লিংকঃ CS50 Computer Science

    introduction to computer science harvard certificate

     

    ৪. Fundamentals of Digital Marketing

    ডিজিটাল যুগে সবকিছুই হয়ে গেছে ডিজিটাল। একইভাবে মার্কেটিং ব্যাপারটায় এখন একটি নতুন অধ্যায় যুক্ত হয়েছে যার নাম ডিজিটাল মার্কেটিংFundamentals of Digital Marketing এই কোর্সটি সরাসরি গুগল অপারেট করে।

    google digital marketing courses

    এই কোর্সে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক গুলো ছোট ছোট ভিডিও দেখানোর মাধ্যমে ডিজিটাল মার্কেটিং ব্যাপারটা সম্পর্কে বোঝানো হয়। এরপর এই ভিডিও গুলোর উপরে একটি কুইজ নেওয়া হয়। কুইজ গুলোর সবগুলো ঠিকভাবে উত্তর করতে পারলে পরবর্তী ধাপে যেতে পারবে। এই ভাবে সব গুলো লেকচার শেষে ফাইনাল পরীক্ষা নেওয়া হয়। এই অনলাইন কোর্সটি সঠিকভাবে শেষ করতে পারলে সার্টিফিকেট দেওয়া হয় তবে এজন্য আপনাকে অতিরিক্ত ফি দেওয়া লাগে না।

    Facebook Marketing

    কোর্সটি করে যা শিখবেন:

  • ফেসবুকের বিভিন্ন গুরুত্বপূর্ণ ফিচারের ব্যবহার, ফেসবুক পেজ ও ফেসবুক গ্রুপের অর্গানিক রিচ বাড়ানো।
  • ফেসবুক বুস্টিং ও ফেসবুক অ্যাড ম্যানেজারের মাধ্যমে বিজ্ঞাপন দেয়া ও শক্তিশালী ব্র্যান্ড দাঁড় করানোর উপায়।
  •  

    কোর্স লিংকঃ Fundamentals of Digital Marketing

    google digital marketing course certificate

    ৫. Diploma in Web Design

    যারা আউট সোর্সিং বা ফ্রিল্যান্সিং এর মত বিষয় গুলোর সাথে যুক্ত বা সামনের দিন গুলোতে এই ধরনের কাজের সাথে যুক্ত হতে চাও তাদের জন্য এই অনলাইন কোর্সটি অনেক সহায়ক। এখানে ওয়েব ডিজানিং এর যাবতীয় সবকিছু ধাপে ধাপে শেখানো হয়েছে।

    dipoloma in web design

    কোর্সটিতে কিভাবে ওয়েবসাইট তৈরী করতে হয়, ওয়েব ডিজাইনিং এর জন্য কি ধরনের টুল ব্যবহার করা হয় সেগুলোও আলোচনা করা আছে। অনলাইন কোর্সটি Advance Learning Academy থেকে পরিচালনা করা হয় এবং প্লাটফর্ম হিসেবে  Alison সহযোগিতা করে। অনলাইন কোর্সটি সম্পূর্ণ ফ্রি। তবে আপনি যদি Alison এর প্রিমিয়াম গ্রাহক না হন তাহলে আপনাকে কিছু বিজ্ঞাপন সহ্য করে কোর্সটি করতে হবে।


    ওয়েব ডিজাইনআরো পড়ুন: ওয়েব ডিজাইন কী? জেনে নিন ৯টি অসাধারণ ওয়েব ডিজাইন স্ট্র্যাটেজি


    কোর্স লিংকঃ  Diploma in Web Design

    এই কোর্সগুলো যে শুধু জ্ঞান বাড়াবে তা না একই সাথে আপনাকে নতুন স্কিল তৈরীতে সাহায্য করবে। যা আপনার শিক্ষা জীবনের পাশাপাশি আপনার কর্মজীবনেও আপনাকে অন্যদের থেকে সামনে এগিয়ে রাখবে। তাই দেরি না করে এখনি করে ফেলুন আপনার পছন্দের অনলাইন কোর্সটি।

    সকলের জন্য শুভকামনা। 


    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

    1. ঘরে বসে Freelancing
    2. Web Design
    3. মোবাইল দিয়ে Graphic Designing
    4. Graphic Designing with PowerPoint
    5. Facebook Marketing

     


    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com

    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন