গুগল ম্যাপের ৫টি চমৎকার ব্যবহার!

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.

গুগল মানেই যেন ম্যাজিক! তথ্যপ্রযুক্তির জগতে জাদুময় মুগ্ধতা ছড়িয়ে চলা গুগলের অনন্য একটি ফিচার গুগল ম্যাপ। মাত্র ক’বছর আগেও অচেনা কোথাও যেতে হলে দশজনকে জিজ্ঞেস করে পথঘাট চিনে তারপর রওনা দিতে হতো।

কিন্তু গুগল ম্যাপস-এর কল্যাণে পৃথিবীর কোন প্রান্ত এখন আর অচেনা নেই! যেখানেই যেতে চাও না কেন, ম্যাপে সার্চ করলেই সাথে সাথে বের করে দেবে পথ, কীভাবে যেতে হবে সবকিছু! বিশ্বজুড়ে গুগল ম্যাপ অসম্ভব জনপ্রিয় হলেও আমাদের দেশে এখনও অনেকেই এর সাথে অভ্যস্ত হয়ে উঠতে পারেনি। তাই চলো আজ জেনে নেওয়া যাক গুগল ম্যাপের ৫টি চমৎকার টিপস এবং ট্রিকস, যেন এখন থেকে ম্যাপ ব্যবহারে পারদর্শী হয়ে উঠতে পারো সহজেই।

ম্যাপেই জেনে নাও যানজটের হালচাল!

কেমন হয় যদি ম্যাপ দেখেই জেনে নেওয়া যায় কোন রাস্তায় জ্যাম আছে আর কোন রাস্তা ফাঁকা? তাহলে নিশ্চয়ই অনেক সময় বেঁচে যেত, তাইনা? সে সুযোগ করে দিতেই গুগল ম্যাপস নিয়ে এসেছে লাইভ ট্রাফিক আপডেট- এটি উন্নত বিশ্বে সেই ২০০৭ সাল থেকে চালু থাকলেও বাংলাদেশে চালু হয়েছে সম্প্রতি। 

এটি ব্যবহার করতে ম্যাপের মেনু থেকে ‘রিয়্যাল টাইম ট্রাফিক’-এ ক্লিক করে ‘ট্রাফিক’ অপশনে গিয়ে ‘লাইভ ট্রাফিক’ থেকে ‘টিপিক্যাল ট্রাফিক’ করে নাও।

map-of-dhaka

ট্রাফিক অপশনটি চালু হলে ম্যাপে রাস্তার ওপরে সবুজ, হলুদ, কমলা ও লাল রং দেখতে পাবে। সবুজ রঙ দেখা গেলে বুঝতে পারবে সে রাস্তায় এখন জ্যাম নেই। কমলা রঙ দেখা গেলে মাঝারি জ্যাম আর লাল রঙ থাকলে বুঝে নিতে হবে কঠিন যানজট, সে রাস্তা দিয়ে না যাওয়াই শ্রেয়!

প্রশ্ন হচ্ছে কোন রাস্তায় জ্যাম আর কোন রাস্তা ফাঁকা- গুগল কীভাবে সেটি বের করে? গুগল সে খবর বের করতে “ক্রাউড সোর্সড ডাটা” ব্যবহার করে থাকে। অর্থাৎ রাস্তায় যত মানুষ যানবাহনে চলাচল করছে তাদের স্মার্টফোনে যদি লোকেশন সার্ভিস অন করা থাকে তাহলে গুগল সেগুলো থেকে ট্রাফিকের ডাটা সংগ্রহ করে ইন্ডিকেটর তৈরি করে।এর মাধ্যমে গুগল রাস্তায় থাকা গাড়ির সংখ্যা, কত দ্রুত গাড়িগুলো চলছে সেগুলো হিসেব করে জানিয়ে দেয় জ্যামের খবারখবর।

কম খরচে গুগল ম্যাপস ব্যবহার: Lite Mode

আমরা অনেকেই মোবাইল ডেটার সাহায্যে ইন্টারনেট ব্যবহার করি, তাই গুগল ম্যাপ কিছুটা ব্যয়বহুল মনে হতে পারে। এজন্যই গুগলের চমৎকার একটি ফিচার হচ্ছে ‘গুগল লাইট’ যেখানে ইন্টারনেট  খরচ অনেক  কম। এই লিঙ্কে ক্লিক করে যেতে পারো গুগল লাইট ম্যাপে, অথবা “Google map lite” লিখে গুগলে সার্চ করলেই পেয়ে যাবে।

https://www.google.com/maps/@24.8613815,89.3748456,15z?force=lite

এখানে স্ক্রিনের ডান পাশে নিচের একটি লাইটনিং বাটন নিশ্চিত করবে যে তুমি লাইট মোডে আছো ফেসবুকের যেমন রয়েছে ফেসবুক লাইট, কিংবা অপেরা মিনি, ইউসি মিনি, সেরকম, গুগল ম্যাপেরও সহজ মাধ্যম হচ্ছে গুগল ম্যাপ লাইট। সুতরাং তুমি ওয়াইফাই অথবা মোবাইল ডেটা যেটাই ব্যবহার করো না কেন, ম্যাপ চালাতে আদৌ তেমন খরচ হবে না, কিন্তু আসল ম্যাপের সবগুলো সুবিধাই মোটামুটি উপভোগ করতে পারবে!  

lite mode

ইন্টারনেট ছাড়াই যেভাবে চালাবে গুগল ম্যাপস

মনে করো তুমি একটি জায়গায় বেড়াতে গেলে, কিন্তু সেখানে ঘুরতে গিয়ে হঠাৎ পথ হারিয়ে ফেললে! একবার পাহাড়ে বেড়াতে গিয়ে আমার এই অবস্থা হয়েছিল। গুগল ম্যাপ দেখে যে পথ খুঁজে নেবো সে রাস্তাও খোলা নেই; সবার সাথেই স্মার্টফোন আছে, কিন্তু কারো ফোনে নেটওয়ার্ক আসছে না!

কোথাও বেড়াতে গেলে তুমি আগে থেকেই সেই এলাকার ম্যাপ ডাউনলোড করে রাখতে পারো

বিরান পাহাড়ে আমরা একদম একা, এদিকে সূর্য ডুবে গেছে, চারপাশে শেয়ালের হুক্কাহুয়া ডাক। আমাদের একটু ভয় ভয় করছে, তখন এক বন্ধু নির্বিকার মুখে ফোন বের করে ম্যাপ খুলে গড়গড় করে বলে গেল কোনদিক দিয়ে যেতে হবে। আমরা তো অবাক! পরে জানা গেল সে আগেই এই এলাকার গুগল ম্যাপ ডাউনলোড করে রেখেছিল!

এখানেই গুগল ম্যাপের তেলেসমাতি, একবার একটি এলাকার ম্যাপ ডাউনলোড করে রাখলে কোনরকম ইন্টারনেট সংযোগ ছাড়াই জেনে নেওয়া যাবে সেই এলাকার রাস্তাঘাট সবকিছু। পরেরবার কোথাও বেড়াতে গেলে তুমি আগে থেকেই সেই এলাকার ম্যাপ ডাউনলোড করে রাখতে পারো, যেখানেই যাও- পাহাড়-পর্বত, গহীন জঙ্গল কোথাও হারিয়ে যাবার ভয় আর থাকবে না!

যেকোন জায়গার দূরত্ব মাপার সুযোগ

গুলিস্তান থেকে গুলশানের দূরত্ব কতো?! কিংবা তোমার বাসা থেকে গ্রামের বাড়ির?! ভাবতে কঠিন শোনালেও তুমি চাইলে নিমেষেই বের করে ফেলতে পারো যেকোন দূরত্ব গুগল ম্যাপ ব্যবহার করে।

গুগল ম্যাপস

এজন্য  তোমাকে প্রথমে যেখান থেকে দূরত্ব মাপতে চাও সেই লোকেশনে ড্রপ পিন দিয়ে হোল্ড করতে হবে তারপর ড্রপ পিন এ চাপ দিলে কতগুলো অপশন আসবে,  সেখান থেকে  “Measure Distance” ক্লিক করলেই তুমি দূরত্ব মাপতে পারবে।

কোথায় আছো প্রতিমুহূর্তে জানিয়ে দেওয়ার সুযোগ

কিছুদিন আগে এক স্কুলছাত্র একাকী গ্রামের বাড়ি বেড়াতে গিয়ে অপহরণের শিকার হয়েছিল। মজার ব্যাপার হচ্ছে বেচারা অপহরণকারীরা তাদের আস্তানায় পৌঁছাতে না পৌঁছাতেই দেখে তাদের জন্য পুলিশ অপেক্ষা করে আছে!

ব্যাপারটা কীভাবে ঘটলো সেটা বুঝে উঠার আগেই সবার হাতে হাতকড়া পড়লো, আর ঘরের ছেলে নিশ্চিন্তে ফিরে এলো ঘরে। পরে জানা গেল ছেলেটি সবসময় গুগল ম্যাপের মাধ্যমে সে কোথায় আছে সেটি জানিয়ে রাখতো তার বাবাকে, তাই যখনই বাবা দেখলেন ছেলের লোকেশন যেখানে যাওয়ার কথা সেখান থেকে অনেক দূরে, তখনই তার মনে সন্দেহ জাগে, পুলিশকে ফোন করেন।

এজন্য ছেলেটি ব্যবহার করেছিল গুগল ম্যাপস-এর Share your location in real time” নামের একটি  ফিচার এটি ব্যবহার করে তুমিও যাকে খুশি জানাতে পারবে তুমি এখন কোথায় আছো সেজন্য মেনু থেকে Share Location ক্লিক করে ডিউরেশন সিলেক্ট করে গুগল কনট্যাক্ট থেকে যাকে যাকে জানাতে চাও সিলেক্ট করলেই তাদের সাথে লোকেশন শেয়ারিং শুরু করতে পারবে।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?

GET IN TOUCH

10 Minute School is the largest online educational platform in Bangladesh. Through our website, app and social media, more than 1.5 million students are accessing quality education each day to accelerate their learning.