যে ৭টি ভাষা শেখা সবচেয়ে দুঃসাধ্য

May 1, 2019 ...

নিজের মাতৃভাষায় মনের ভাব প্রকাশের চেয়ে আনন্দ অন্য কোন ভাষায় নেই। তবে নিজেদের প্রয়োজনে অনেক সময়ই আমাদের অন্য জাতির ভাষা শিখতে হয়। নতুন করে যেকোন ভাষা শেখা অনেক জটিল এবং কষ্টসাধ্য একটি প্রক্রিয়া। তবে পৃথিবীতে এমন কিছু ভাষা রয়েছে যেগুলো শিখতে বা বুঝতে আপনাকে সবচেয়ে বেশি কষ্ট করতে হবে। এমনি সাতটি ভাষা সম্পর্কে  আজকে আমরা আলোচনা করব…

as3lLtP9mWe95dosY dfAfh4dqIx7pgYyKp3wCw3PAClSud7l1jd1ISTdnlrY5GVmssS6624LZ4SEs5yCqrANxsEYA65Pd5PdMEOOBIo aCXE1nWMHCpzW5IrLPstouRRLvtesKU

ম্যান্ডারিন ভাষা

এটি অন্যতম বিশাল জনগোষ্ঠীর ভাষা, এর মধ্যে রয়েছে বেশ কিছু জটিলতা যার জন্য ম্যান্ডারিন ভাষাটি অন্যান্য ভাষার জনগোষ্ঠীর জন্য বেশ জটিলতার সৃষ্টি করে। ম্যান্ডারিন ভাষায় রয়েছে হাজার রকমের অক্ষর এবং তা একেকজনের স্বরের উপর নির্ভর করে একেক ধরনের অর্থ প্রকাশ করে থাকে।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে

ঘুরে এসো আমাদের ব্লগের পেইজ থেকে! The 10-Minute Blog!

SvI2ZpjtUjKTdcjTEyTG7LUAlmp5vmcHBDV8YR4VuKhLN2BrRTsBVk2XbaQrGvRyAq5E45qXKC81dTv RqALlEt06UrTzNu20ZYVVV10up4DF1cMqqtH4KmkNhTlLn4Xd VBJH7k

.

আইস্ল্যান্ডিক

এই ভাষাটিতে নবম-দশম শতাব্দী থেকে তেমন একটি পরিবর্তন আসেনি, তবে সর্বদা এতে নতুন নতুন শব্দ যুক্ত হচ্ছে ফলে নতুন করে অনেক শব্দ শেখা প্রয়োজন হচ্ছে। এতে আপনি যত শব্দ শিখতে থাকুন না কেন কোন না কোন শব্দ আপনার ঝুলি থেকে বাদ পড়বেই। এই কারণে এই ভাষার পরিবর্তনের গতি অন্য যেকোন ভাষার থেকে বেশি।

J2dbQe5WiYDanmJLk6GigfqwlhgU858nWtGdjY mjsIU8eysuLEiom 1PjzNAwpiDdxgENl vL8 1hH8TU68muW1PVV7D4LMNhjm4oOcYFOkwE hzNJ2U3ElkmCltlrGYv2gVZbD

জাপানিজ ভাষা

এতে আছে তিন ধরনের লিখন পদ্ধতি- হিরাগানা,কাটাকানা এবং কাঞ্জি। জাপানিরা তাদের লিখা শিখার আগেও এই হাজার রকমের ক্যারেক্টার শিখে তাদের লিখন পদ্ধতির জন্য। তাই এর থেকে বরং ম্যান্ডারিন সহজ!!

 

w liLdp6EmmP0dDZxesxADwMohNOFvHJOWxEWIb2RH1H1sKSJOW

হাংগারিয়ান

সাধারণত অধিকাংশ ভাষা ইউরোপীয়ান দেশগুলোর ইন্দো-ইউরোপীয় ভাষা হতে আগত। কিন্তু হাংগেরীয়ান ভাষা সে ক্ষেত্রে একেবারেই ব্যতিক্রম, তার থেকে বড় কথা হল এটি ইংরেজিভাষীদের ভাষার ব্যবহারের নিয়ম হতে ভিন্নধর্মী নিয়ম মেনে চলে।

e5vM 2kETIVZG0X6tBBrv0pVH3KaWCFOvRlN8uOR1SZn

কোরিয়ান 

কোরিয়ান ভাষাটি স্বতন্ত্র, অর্থাৎ এটি অন্য কোন ভাষার সাথে সংযুক্ত নয়। তাছাড়াও এতে রয়েছে ৭টি ভিন্ন মাত্রা যা কোরিয়ান ভাষীরা ভিন্নভাবে স্থান, মানুষ ভেদে বিভিন্নভাবে ব্যবহার করে থাকে।

2CPabXrCWDIKwE7 91nidVjxp191 vo6HxKgnQ u7cJCTLVfZBzpK7Oif lik693JpGHjR2be4sQth5XQQD2As0W2to5Bsv4BamHAH bWIsHeD2IVaKNP6JtLvmBPwiT5MoZE2gp

আরবি ভাষা

২২১ মিলিয়ন স্থানীয় এ্যরাবিক ভাষী থাকা সত্ত্বেও এটি পৃথিবীর কঠিন ভাষার মধ্যে অন্যতম। এতে আছে প্রতিটি অক্ষরের ৪টি ভিন্ন রূপ যা শব্দের ব্যবহার এর উপর নির্ভর করে।

nqVD8AvzUADWZWw8MC8RVgfe CkJLMMi5K3Xw4 6G0nQZ

ফিনিশ

হাংগেরিয়ান ভাষার ন্যায় এটিও আলাদা আলাদা ভাবে প্রকাশিত হয়ে থাকে ফিনিশ ভাষীদের দ্বারা যা অন্যান্য স্বাভাবিক অনুবাদ এর মতো হয়ে থাকে না।

সকল ভাষারই থাকে নিজস্ব অদ্বিতীয় কিছু বৈশিষ্ট, নির্দিষ্ট কিছু তারতম্য, যা বিভিন্ন ভাষীদের নিজ নিজ পরিচয় বহন করে থাকে। তাই সকল ভাষার প্রতিই শ্রদ্ধা নিবেদন করা আমাদেরই কর্তব্য।


১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

আপনার কমেন্ট লিখুন