বারবার ভুলে যাওয়া? আর নয়!

May 16, 2018 ...

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

সব ছাত্রের পড়া মনে রাখার সামর্থ্য এক নয়। কেউ হয়ত খুব অল্প সময় বা একদিনে পড়েই পড়া শিখে নেয়, আবার অনেকে তা এক সপ্তাহেও শেষ করতে হিমশিম খায়। ছোটবেলায় যতটা সহজে সবকিছু মনে রাখা যেত, বয়স বাড়ার সাথে সাথে দেখা যায় সেভাবে মনে রাখা সম্ভব হয় না। কিংবা দৈনন্দিন কাজের চাপেও আমরা অনেক কিছু ভুলে বসি। চলো দেখে নেই কিছু পদ্ধতি যা অনুসরণ করলে ভুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।     

memorize, memory, Study Hacks, tips, উপায়, টিপস, পড়া, স্মৃতি

১। আগ্রহের সাথে পড়া

একটু খেয়াল করে দেখবে, পত্রিকায় যেই সংবাদটি আমরা খুব আগ্রহ নিয়ে চোখ বুলাই সেই সংবাদটি মাসের পর মাস মনে থাকে! অথচ পড়াশোনার সময় একই জিনিস বারবার পড়েও দুই-তিনদিন পরই সেই একই পড়া নতুন মনে হয়। কিংবা খুব ভালো করে পড়ে যাওয়ার পরও পরীক্ষার হলে গিয়ে তা আর মনে পড়ে না। এর কারণ হচ্ছে, আমরা যখন যা পড়ি তা যথেষ্ট আগ্রহ সহকারে পড়ি না বা জানার আগ্রহ থেকে পড়ি না। পরীক্ষায় কোনোরকম উগলে দেয়াই থাকে আমাদের অন্তিম উদ্দেশ্য!

তাই পড়ার সময়ে নতুন কিছু শেখার আগ্রহ নিয়ে পড়লে তা ভোলার সম্ভাবনা কমে যাবে অনেকাংশে।

memorize, memory, Study Hacks, tips, উপায়, টিপস, পড়া, স্মৃতি

২। পড়ার সময় কল্পনা করা

অনেকসময় কল্পনাশক্তিও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। একটি বিষয় পড়ার সময় তা মনে মনে কল্পনা করে একটি চিত্র গেঁথে নাও। এরপর পড়ার সময় বারবার ঐ চিত্রটি কল্পনা করে পড়তে থাকো। দেখবে, বইয়ের শব্দগুলো স্মৃতি থেকে মুছে গেলেও সেই চিত্র কখনো মিলিয়ে যাবে না, বরং চিত্রটিই  তোমাকে ঐ বিষয়টি মনে করিয়ে দিবে সব সুস্পষ্টভাবে।

৩। সংক্ষিপ্তকরণ

কোনো বিষয় একবার পড়ার পর একটি নোট খাতায় ছোট ছোট কি-পয়েন্ট আকারে একটি শর্ট নোট করে ফেলো। প্রত্যেকটি বিষয়ের ছোট করে সারাংশ তৈরি করে নিলে পরবর্তীতে মনে রাখতে বেগ পেতে হবে না, ভুলে গেলে ঝটপট চোখ বুলিয়ে নেয়া যাবে। তাছাড়া একবার পড়ার পর পুনরায় ঐ বিষয় লিখে ফেললে তা সহজে মস্তিষ্কে গেঁথে যায়।

memorize, memory, Study Hacks, tips, উপায়, টিপস, পড়া, স্মৃতি

৪। বারবার লিখে পড়া

যেসকল কঠিন শব্দ সহজে মনে রাখা যায় না, যেমন বিভিন্ন উদ্ভিদ ও প্রাণির বৈজ্ঞানিক নাম; সেসব শব্দ বারবার লিখে অনুশীলন করার মাধ্যমে মনে রাখা সম্ভব। প্রত্যেকটি শব্দ অন্তত পাঁচবার করে দেখে এবং পরবর্তীতে পাঁচবার করে না দেখে লিখে ফেললে ঐ শব্দ স্মৃতিতে গভীরভাবে গেঁথে যাবে।

৫। পর্যাপ্ত ঘুম

কোনোকিছুই মনে রাখা সম্ভব নয় যদি পর্যাপ্ত ঘুম না হয়। প্রত্যেকটি মানুষের সুস্থ থাকার জন্য দৈনন্দিন ৭-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। শুধু পরীক্ষার আগে নয় বরং সবসময় পড়তে বসার আগে পর্যাপ্ত ঘুম নিশ্চিত করতে হবে।

এই লেখাটির অডিওবুকটি পড়েছে তাওহিদা আলী জ্যোতি


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

আপনার কমেন্ট লিখুন