বিল গেটস তোমাকে যে ৮টি বই পড়তে বলেন

October 8, 2018 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

খুব কম বয়সেই বই পড়ার প্রতি আমার ঝোঁক তৈরি হয়। শিশু হিসেবে আমার বাবামাও বই কিনতে আমাকে ইচ্ছামতোই টাকা দিতেন। তাই আমি প্রচুর পড়তাম।

এভাবেই নিজের ছেলেবেলার কথা বলছিলেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ধনকুবের বিল গেটস। তিনি জানান, একটা শিশু হিসেবে তাঁর এই আগ্রহই তাঁর জীবনে সফলতার পেছনে একটা বড় কারণ।

বিল গেটস বিশ্বের সবচেয়ে সফল ও ধনী মানুষদের মধ্যে অন্যতম। মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী বিল গেটস ২০১৫ সালে দ্য নিউইয়র্ক টাইমস কে একটা সাক্ষাৎকারে বছরে ৫০টি বই পড়ার কথা জানান। যদি পৃথিবীর সফল মানুষদের জীবন বিশ্লেষণ করা হয় তাহলে তাদের অধিকাংশ মানুষকেই পাবে যারা বই-প্রেমী ছিলেন। আমাদের অনেকেরই আদর্শ বিল গেটস এবং তিনিও এর ব্যতিক্রম নন। আজীবন ধরে আগ্রহ ধরে রাখতে বিল গেটস আগ্রহী মানুষদের বই পড়ার পরামর্শ দেন। তরুণদের এবং যেকোনো বয়সের মানুষের জীবনে একবার হলেও যে বইগুলো পড়া উচিত বলে বিল গেটস মনে করেন সে বইগুলো নিয়েই আজকের লেখা।

 
creative onc

. ‘Creativity, Inc.’ by Ed Catmull

Creativity Inc. বইটি লিখেছেন কম্পিউটার এনিমেশন জায়ান্টের একজন প্রতিষ্ঠাতা Ed Catmull। বইয়ে তাঁর বর্ণনাকে ব্যবস্থাপনা ও উদ্যোক্তার মূল্যবান প্রজ্ঞা দিয়ে অনেক বেশি ছড়িয়ে দিয়েছেন। তাঁর মতে, যেকোন কোম্পানির উচিত সচেতনভাবে কর্মীদের স্বাভাবিক সৃজনশীলতার ক্ষতি করা থেকে বিরত থাকা। বইটিতে লেখক খুব সুন্দরভাবে সৃজনশীলতা কীভাবে কাজ করে, কীভাবে আমরা নতুনতর প্রতিষ্ঠান সৃষ্টিতে সৃজনশীলতাকে কাজে লাগাতে পারি তা বলেছেন। তাছাড়া, লেখক এই বইয়ে তাঁর শৈশব নিয়ে লিখেছেন। কীভাবে ডিজনি এনিমেটর হবার ছোটবেলার সে স্বপ্ন তাঁর জীবনে নতুন দ্বার উন্মোচন করেছে এবং তিনি জীবনে এগিয়ে গিয়েছেন।

লেখকের পছন্দের উক্তি-

“Failure isn’t a necessary evil. Even it isn’t evil at all. It is necessary consequent of doing something new.”

এই বইয়ে Pixar এর মতো অসাধারণ কোম্পানির শুরুর গল্প এবং এর মাধ্যমে সৃজনশীলতা, উদ্ভাবনকে লালন করার গল্প ও বাস্তবতা তুলে ধরা হয়েছে।

the gene audiobook cover

. ‘The Gene: An Intimate History’ by Siddhartha Mukherjee

জিনতত্ত্ব সাধারণত সাধারণ মানুষের আগ্রহের বিষয় হয় না কিন্তু বিল গেটস এর মতে এই বইটিতে লেখক সিদ্ধার্থ মুখার্জি জিনতত্ত্বকে বাস্তব জীবনের সাথে মিলিয়ে বর্ণনা করেছেন এখানে। তিনি বড় কিছু প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছেন, যেগুলো আমাদের ব্যক্তিত্ব গঠনের সাথে সম্পর্কিত এবং যা আমাদের নিজস্বতা তৈরি করেছে। বিল গেটস বলেন –

মি. মুখার্জি বইটি সাধারণ মানুষের কথা ভেবেই লিখেছেন, কারণ জিনতত্ত্বের নতুন সব আবিষ্কার আমাদের জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করছে।

গেটসের মতে, মি. মুখার্জি একজন ‘Quadruple Threat’ – কারণ তিনি একজন ডাক্তার, শিক্ষক, গবেষক এবং একইসাথে লেখকও।

The Better Angels of Our Nature

. ‘Better Angels of Our Nature’ by Steven Pinker

গেটস স্বীকার করেন, হার্ভার্ডের একজন সাইকোলজিস্টের লেখা এই ৮০০ পৃষ্ঠার তথ্যবহুল বইটি প্রথমে দেখে ভয় লাগতে পারে। কিন্তু লেখার ভঙ্গিটা অনেক সহজ, পড়তে কোনো অতিরিক্ত চেষ্টা করা লাগে না। তিনি মনে করেন, সময়ের ধারায় নির্যাতন বা ভায়োলেন্স কীভাবে কমে আসছে সেসব নিয়ে এই বইয়ে খুব সুন্দর করে বর্ণনা করা হয়েছে। যদিও সোশ্যাল মিডিয়া এবং পত্র-পত্রিকায় এসব খবরই বেশি গুরুত্ব দিয়ে ছাপা হয়, কিন্তু এটি নিয়ে Pinker এর গবেষণা একটি নতুন দৃষ্টিভঙ্গি দেয়। যা জীবন উন্নয়নের জন্য প্রয়োজনীয়। বিল গেটসের মতে, এই বইটি তাঁর পড়া উল্লেখযোগ্য একটি বই যা পড়ে জীবন নিয়ে তাঁর দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটেছে।

gang lead

. ‘Gang Leader for a Day’ by Sudhir Venkatesh

Venkatesh কলম্বিয়া ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের অধ্যাপক। তিনি সমাজবিজ্ঞানের একটি পরীক্ষা করার জন্য ১৯৯০ সালে শিকাগোর একটি দলে অংশ নেন। বিল গেটস বলেন – “অর্থনৈতিক ও সাংস্কৃতিক বাধা থাকা সত্ত্বেও মানুষের সাথে যোগাযোগের ক্ষেত্রে Professor Venkatesh এর কাজটি খুবই অনুপ্রেরণামূলক। আমাদের প্রত্যেকের নিজস্ব চিন্তাভাবনা প্রকাশের জন্য মাধ্যম যত বেশি থাকবে, তত বেশি আমরা অন্যের অধিকারকে সম্মান করতে শিখবো।”

এই বইটির মাধ্যমে একজন মানুষ তার সামাজিক ও পারিবারিকভাবে কী কী দায়িত্ব পালন করা কর্তব্য সে সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পায়। যেসব দায়িত্বগুলো বেশিরভাগ সময়ই পালনের ক্ষেত্রে আমরা পিছিয়ে থাকি।

41yu2qXhXXL

. ‘Sapiens: A Brief History of Humankind” by Yuval Noah Harari

উৎপত্তির পর থেকেই পৃথিবীতে আমরাই একমাত্র মানব প্রজাতি নই।  প্রায় এক লক্ষ বছর আগে ছয়টি মানব প্রজাতি ছিল, কিন্তু একমাত্র Homo sapiens এখনও টিকে আছে। কীভাবে?

বিল গেটস বলেন, “মেলিন্ডা ও আমি দুজনই বইটি পড়েছি এবং খাবার টেবিলে এটি অসাধারণ কিছু আলোচনার সূত্রপাত করেছে। লেখক Yuval Noah Harari এর জন্য এটি খুবই কঠিন একটি চ্যালেঞ্জ ছিল; মাত্র ৪০০ পৃষ্ঠার মধ্যে পুরো মানব জাতির ইতিহাস বলেছেন।”

ঘরে বসে Freelancing

কোর্সটি করে যা শিখবেন:

  • একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত গাইডলাইন।
  • আন্তজার্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস (যেমন: Upwork, Fiverr) এ নিজের প্রোফাইল তৈরি এবং কাজ পাবার উপায়।
  •  


    আরও পড়ুন:

    সিয়েরা লিওন : যে দেশের সরকারি ভাষা বাংলা

    মেধার চর্চায় মেডিটেশন


    কিন্তু লেখক শুধু অতীতেই থাকতে চান না। তিনি মানুষের ভবিষ্যতের দিকে নজর দিতে চান যেখানে জিন প্রকৌশল এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মত বিষয়গুলো মানুষের সংজ্ঞাকে অনেক বেশি বদলে দেবে। বিল গেটস আরও বলেন-

    যারা মানুষের অতীত ইতিহাস ও ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে আগ্রহী আমি তাদের Sapiens বইটি পড়ার পরামর্শ দেবো।

    shoe

    . ‘Shoe Dog’ by Phil Knight

    Phil Knight জনপ্রিয় ব্র্যান্ড Nike এর একজন সহপ্রতিষ্ঠাতা। গত বছরের শুরুতে বিশ্ববিখ্যাত ব্যবসা প্রতিষ্ঠানগুলোর শুরুর দিকের গল্প বলেন এই বইটির মধ্য দিয়ে। বিল গেটসের মতে, বইটি আমাদের মনে করিয়ে দেবে যে, সাফল্যের পথ সোজা নয়, খুবই জটিল পথ এটি। এই পথ বিরোধিতা, দ্বন্দ্ব এবং বেদনাদায়ক নানান অনুভূতিতে ভরা। জটিল এবং দীর্ঘ। বিল গেটস বলেন,

    এই কয়েক বছরের মধ্যে আমার অল্প কয়েকবারই Phil Knight এর সাথে দেখা হয়েছে। তিনি অসাধারণ একজন মানুষ। কিন্তু তিনি খুবই ঠাণ্ডা মেজাজের মানুষ, তাকে বোঝা তেমন সহজ নয়।

    এই বইয়ে লেখক কিছু কোম্পানির প্রধান নির্বাহীরা কী করতে চাচ্ছেন এবং কীভাবে জীবনে প্রতিষ্ঠা পেয়েছেন সে বিষয়গুলো আমাদের চোখের সামনে এনেছেন।”

    51tgYAVloIL. SX321 BO1204203200

    . ‘The Structure of Scientific Revolutions’ by Thomas S. Kuhn

    যদি কোনো পদার্থবিজ্ঞানীর লেখা দর্শনের বই থেকে থাকে তাহলে সেটি হচ্ছে , ‘The Structure of Scientific Revolutions.’

    Stanford Encyclopedia of Philosophy  এর মতে, ১৯৬২ সালে বইটি প্রথম প্রকাশের পর থেকে বর্তমান পর্যন্ত এটি সব সময়ের সবচেয়ে উল্লেখযোগ্য একটি একাডেমিক বই। বইটিতে সময়ের ধারাবাহিকতায় বিজ্ঞানের বিবর্তন এবং আধুনিক যুগে উপর এর প্রভাব আলোচনা করেছেন।  বৈজ্ঞানিক আবিষ্কারগুলো কীভাবে সামাজিক উন্নয়নের জন্য কাজে লেগেছে এবং আবিষ্কারগুলো কীভাবে সামাজিক উন্নয়নের ক্ষেত্রে একটি শক্তি হিসেবে কাজ করে সে সম্পর্কে এই বইয়ে আলোকপাত করা হয়েছে।

    এই বইটি আমাদের একটি বিশেষ শব্দের সাথে পরিচয় করিয়ে দেবে, সেটি হচ্ছে ‘Paradigm Shift’ বা দৃষ্টান্ত স্থানান্তর। যখন একটি বিষয় সম্পর্কে মানুষের ধারণা বা দৃষ্টিভঙ্গি পুরোপুরি বদলে যায় তখন একে ‘Paradigm Shift’ বলে। যেমন- নিউটনিয়ান মেকানিক্স বদলে গিয়ে তার স্থানে এসেছে কোয়ান্টাম ফিজিক্স।

    27246166

    Microsoft Office 3 in 1 Bundle

    কোর্সটি করে যা শিখবেন:

  • মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, ও মাইক্রোসফট পাওয়ারপয়েন্টের বেসিক থেকে অ্যাডভান্সড লেভেল পর্যন্ত সকল দিকনির্দেশনা।
  • একাডেমিক লাইফে পেপার বা অ্যাসাইনমেন্ট লেখাসহ সকল ডকুমেন্ট তৈরির পদ্ধতি।
  •  

    . ‘String Theory’ by David Foster Wallace

    না, বইটি ফিজিক্সের স্ট্রিং থিওরি নিয়ে নয়। বইটি প্রয়াত লেখক David Foster Wallace – এর প্রবন্ধ সংকলন। বইটি লেখা টেনিসকে কেন্দ্র করেই। বিল গেটসের মতে, তিনি কিছু পেশাগত কাজ শেষে খেলার জগতে ফিরে যেতে চেষ্টা করছিলেন। কিন্তু পারেননি। বিল গেটস বলেন –

    বইটি পছন্দ করার জন্য টেনিস খেলা বা দেখা কিছুরই প্রয়োজন নেই। লেখক David Foster Wallace রজার ফেদেরারের রেকেট চালানোর মত দক্ষতায় কলম চালিয়েছেন। বইটি এতই অসাধারণ যে পড়তে পড়তে মনে হবে আপনি পড়ছেন না, খেলা দেখছেন। ”

    জীবন যুদ্ধে জয়ী মানুষদের তালিকায় এমন খুব কম মানুষই পাওয়া যাবে যারা বই পড়তে পছন্দ করতেন না। কেননা জ্ঞান আহরণের সর্বোৎকৃষ্ট মাধ্যম বলা হয় বইকে। তাই বই পড়ো, নিজের জ্ঞানকে সমৃদ্ধ করো, নিজেকে সমৃদ্ধ করো।


    আমাদের কোর্সগুলোর তালিকা:



    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট: www.10minuteschool.com


    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন